logo
Tuesday , 21 November 2023
  1. সকল নিউজ

নির্বাচনী আইন সম্পর্কে জানতে চেয়েছে কমনওয়েলথ টিম : অ্যাটর্নি জেনারেল

প্রতিবেদক
admin
November 21, 2023 3:49 pm

জাতীয় সংসদ নির্বাচনে আইন ও নির্বাচনে বিচার বিভাগের ভূমিকা জানতে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এ এম আমিন উদ্দিনের সঙ্গে বৈঠক করেছে সফররত কমনওয়েলথ প্রতিনিধিদল। আজ মঙ্গলবার অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে সকাল ১১টায় এ বৈঠক শুরু হয়। ৪০ মিনিটের বৈঠকে সেখানে কমনওয়েলথের চারজন প্রতিনিধি উপস্থিত ছিলেন। তারা হলেন- লন্ডনের কমনওয়েলথ সেক্রেটারিয়েটের হেড অব ইলেক্টরাল সাপোর্ট সেকশন লিনফোর্ড এন্ড্রো, পলিটিক্যাল অ্যাডভাইজার লিনডে মাললেকা, এক্সিকিউটিভ অফিসার জিপি ওজাগো ও অ্যাসিস্ট্যান্ট রিসার্চ অফিসার সার্থক রায়।

বৈঠকে অ্যাটর্নি জেনারেলের সঙ্গে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

বৈঠক শেষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত আইনি পরিকাঠামো, নির্বাচনে বিচার বিভাগের ভূমিকা নিয়ে তাঁরা জানতে চেয়েছিলেন। আমরা সেসব বিষয় তাঁদের অবহিত করেছি। তারা আরেকটি বিষয় জানতে চেয়েছিলেন, নির্বাচনকালীন যেসব সহিংসতা বা অন্য বিষয়গুলো (আচরণবিধি লঙ্ঘনের ঘটনা) কিভাবে চিহ্নিত করা হয়।

এসব সহিংসতা প্রতিকারের কী কী আইন আছে। আমরা বলেছি, প্রতি জেলায় একটি নির্বাচন পর্যবেক্ষণ টিম থাকে। কেউ নির্বাচন নিয়ে অভিযোগ করলে ওই টিমের রিপোর্টের ভিত্তিতে নির্বাচন কমিশন ব্যবস্থা নেয়। এ ছাড়া জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে প্রতি উপজেলায় আরেকটি টিম থাকে।
তখন প্রতিনিধিদল এসব টিমের এখতিয়ার জানতে চাইল। তখন উদাহরণ দিয়ে বলেছি, সিলেট সিটি করপোরেশন নির্বাচনে কমিশনার এক প্রার্থীর ওপর চড়াও হওয়ার কারণে আরেক কমিশনার প্রার্থীর প্রার্থিতা বাতিল হয়ে গিয়েছিল। এ ছাড়া ঝিনাইদহে সরকারদলীয় প্রার্থীর প্রার্থিতাও বাতিল করা হয়েছিল।’এ এম আমিন উদ্দিন বলেন, ‘নির্বাচন-পরবর্তী পরিস্থিতির বিষয়ে জানতে চাইলে বলেছি, ২০০১ সালে নির্বাচনের পর ধর্মীয় সংখ্যালঘুদের ওপর অত্যাচার-নির্যাতন চালানো হয়েছিল। পরবর্তী সময়ে এ ধরনের ঘটনা আর ঘটেনি।

সফররত কমনওয়েলথের প্রাক-নির্বাচন পরিস্থিতি মূল্যায়ন দলের সদস্যরা বর্তমানে বিভিন্ন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করছেন। কমনওয়েলথের এ প্রতিনিধিদলটি গত ১৮ নভেম্বর ঢাকায় আসে। তারা বাংলাদেশে আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচনপূর্ব পরিস্থিতি মূল্যায়ন করার জন্য এসেছে। ঢাকায় আসার পরদিন তারা নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

জিয়াউর রহমানই বাংলাদেশে প্রহসনের নির্বাচনের উদ্যোক্তা”-১৯৭৭ সনের গনভোট।

নবনির্বাচিত রাষ্ট্রপতি: সুষ্ঠু নির্বাচনের স্বার্থে অর্পিত দায়িত্ব পালনে পিছপা হব না

আইইডিসিআর ও আইসিডিডিআর,বি’র গবেষণা তিন কোটি ৬০ লাখ শিশুর শরীরে সিসা

অযোগ্য নেতৃত্বে মুখ থুবড়ে পড়েছে বিএনপি

নেপালের সঙ্গে ২৫ বছর মেয়াদি বিদ্যুৎ চুক্তি করছে বাংলাদেশ

অপপ্রচারকারীদের বিরুদ্ধে সংশ্লিষ্ট দেশে রিপোর্ট করুন: তথ্যমন্ত্রী

বিজিবিকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে ঘোষণা

পিকে হালদারসহ ১২ জনের বিরুদ্ধে আরও এক মামলা

দশতলা বঙ্গবাজার মার্কেটসহ ৪ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ক্ষুধা সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ