logo
Wednesday , 22 February 2023
  1. সকল নিউজ

অদক্ষ চালকের হাতে অবৈধ যানবাহন, বেপরোয়া গতি

প্রতিবেদক
admin
February 22, 2023 9:13 am

পদ্মা সেতু চালু হওয়ার পরপরই বরিশাল-ঢাকা মহাসড়কে বেড়েছে যানবাহনের চাপ। পাশাপাশি বেড়েছে দুর্ঘটনার হারও। এ মহাসড়কের বরিশাল অংশে প্রতিনিয়তই কোনো না কোনো যানবাহন দুর্ঘটনার শিকার হচ্ছে। চালক ও শ্রমিকরা বলছে, অবৈধ যানবাহন আর অদক্ষ চালকের কারণে ঘটছে এসব দুর্ঘটনা। অপরদিকে বিআরটিএ সূত্র বলছে, ফিটনেসবিহীন যানবাহনের কারণে ঘটছে দুর্ঘটনা। আর পুলিশ বলছে অধিক গতি, বেপরোয়া চালনাই দুর্ঘটনার কারণ। সড়ক প্রশস্তকরণসহ কিছু উদ্যোগ নেওয়া জরুরি বলে মনে করছেন সুশীল সমাজ।

বরিশাল-ঢাকা রুটের বাসচালক মো. শফিক হোসেন জানান, পদ্মা সেতু উদ্বোধনের পর ঢাকা-বরিশাল মহাসড়কে পণ্য ও যাত্রীবাহী যানবাহনের চাপ অনেকটাই বেড়ে গেছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে নছিমন, টমটম, করিমন, থ্রি-হুইলারের মতো অবৈধ যানবাহনের চলাচল। এক্ষেত্রে দ্রুতগামী যানবাহনগুলো ওভারটেক করতে হয় চালকের নিজের ঝুঁকিতে। হিসেবে কোনো গরমিল হলেই ঘটে বড় ধরনের দুর্ঘটনা। আবার বরিশাল থেকে ভুরঘাটা পর্যন্ত মহাসড়কের পাশেই রয়েছে বেশ কিছু বাজার। অনেক চালকই বেপরোয়াভাবে দ্রুতগতিতে যানবাহন চালাতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন। এসব অবৈধ যানবাহন চলাচল রোধ ও মহাসড়ক প্রশস্ত করার পাশাপাশি পাশ থেকে বাজার সরিয়ে নেওয়ার দাবি পরিবহন চালকদের।

এদিকে প্রাইভেট গাড়ির চালকরা বলছে বলছে, বরিশাল-ভাঙ্গা পর্যন্ত চলাচলকারী লোকাল বাস, ট্রাকসহ বিভিন্ন পরিবহনে রয়েছে অদক্ষ (লাইসেন্সবিহীন) চালক। এসব চালকরা জানেই না মহাসড়কে যানবাহন চালাতে হলে বিভিন্ন বাতি নির্ভর সাংকেতিক নিয়মের কথাও। যার ফলে নিজেদের খেয়াল খুশি মতো যানবাহন চালিয়ে অন্যকে ফেলে দিচ্ছে মৃত্যুর মুখে।

বিআরটিএ বরিশাল বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. জিয়াউর রহমান ইত্তেফাককে বলেন, বরিশালের বিভিন্ন আন্তঃজেলা রুটে চলাচলকারী বাসের মধ্যে সর্বোচ্চ ৫০ ভাগের ফিটনেস রয়েছে। এদের বিরুদ্ধে নিয়মানুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা বলেন এই কর্মকর্তা।

প্রসঙ্গত, গত ৭, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি এ মহাসড়কের মাত্র ৩০ কিলোমিটারের মধ্যে পাঁচটি সড়ক দুর্ঘটনা ঘটেছে। হাইওয়ে মাদারীপুর জোনের পুলিশ সুপার মাহাবুবুল আলম বলেন, গত কয়েক দিনের  দুর্ঘটনার পেছনের মূল কারণ হিসাবে আমরা যেটি দেখছি তা হচ্ছে অধিক গতি। এজন্য চালকদের গতি নিয়ন্ত্রণে রেখে যানবাহন চালাতে হবে। আবার নিজেদের সক্ষমতা কম হওয়ার বিষয়টি স্বীকার করে তিনি বলেন, জনবলের পাশাপাশি হাইওয়ে পুলিশের যানবাহন সংকট রয়েছে। তবে আমরা মহাসড়কের নিয়ম ঠিক রাখার চেষ্টা করছি।

সর্বশেষ - সকল নিউজ