logo
Tuesday , 18 July 2023
  1. সকল নিউজ

পালটাপালটি কর্মসূচি নিয়ে আজ ফের মাঠে আওয়ামী লীগ-বিএনপি

প্রতিবেদক
admin
July 18, 2023 9:28 am

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলনের অংশ হিসেবে আজ মঙ্গলবার ও আগামীকাল বুধবার দুই দিনের পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি। ঢাকাসহ দেশের সব জেলা ও মহানগরে পদযাত্রা করবেন দলটির নেতাকর্মীরা। এদিকে বিএনপির পদযাত্রা কর্মসূচির বিপরীতে এই দুই দিন ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ।

আজ মঙ্গলবার (১৮ জুলাই) রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট এবং আগামীকাল বুধবার রংপুর, ঢাকা, খুলনা ও ময়মনসিংহ বিভাগের সব জেলা ও মহানগরে আওয়ামী লীগের উদ্যোগে এ কর্মসূচি পালিত হবে। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, বিএনপির পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচি সফল করতে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। উপস্থিতি বাড়াতে কেন্দ্রীয় নেতাদের নির্দেশ দিয়েছেন বিএনপি হাইকমান্ড। একই সঙ্গে দলের শীর্ষ নেতাদের নিজ নিজ এলাকার পদযাত্রায় অংশ নিতে কড়া বার্তা দেওয়া হয়েছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গত দুই দিনে দলের নির্বাহী কমিটি, বিভাগ ও জেলার শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করে এমন নির্দেশ দেন।

অন্যদিকে বিএনপির রুট ও আওয়ামী লীগের রুট যাতে ভিন্ন হয় এবং কোনো ধরনের সংঘর্ষে না জড়াতে দলীয় নেতাকর্মীদের নির্দেশ দিয়েছে আওয়ামী লীগ। গত ১৪ জুলাই আওয়ামী লীগের এক বৈঠকে ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ কর্মসূচি চূড়ান্ত করা হয়। বৈঠকে সভাপতির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে এমন কিছু করা যাবে না যাতে জনমনে বিভ্রান্তি তৈরি হয়। জনগণ যাতে মনে না করে আমরা সংঘাতের উসকানি দিচ্ছি।’

এছাড়া সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে শান্তি ও উন্নয়ন সমাবেশ করছে আওয়ামী লীগ। আজ মঙ্গলবার দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে শান্তি ও উন্নয়ন সমাবেশে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সমাবেশের পর শোভাযাত্রা শুরু হবে, এটি ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন, শাহবাগ, এলিফ্যান্ট রোড, সিটি কলেজের রাস্তা হয়ে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর বাসভবনে গিয়ে শেষ হবে। এছাড়া আগামীকাল বিকালে রাজধানীর সাতরাস্তা থেকে মহাখালী পর্যন্ত শোভাযাত্রা কর্মসূচি পালন করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। সারা দেশে দলটির জেলা-উপজেলা শাখা অনুরূপ কর্মসূচি পালন করবে ।

বিএনপির পদযাত্রার রুট :আজ সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিএনপির পদযাত্রা অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগরে পদযাত্রা গাবতলী থেকে শুরু হয়ে রায়সাহেব বাজার মোড়ে (বাহাদুর শাহ পার্ক) গিয়ে শেষ হবে। গাবতলী থেকে শুরু করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি। মগবাজারে যুক্ত হবে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। পদযাত্রায় প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর উত্তর বিএনপি আহ্বায়ক আমানউল্লাহ আমান। যাত্রাপথ গাবতলী, টেকনিক্যাল মোড়, মিরপুর-১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, তালতলা (আগারগাঁও), বিজয় সরণি, কাওরান বাজার, এফডিসি, মগবাজার, মালিবাগ, কাকরাইল, নয়াপল্টন (পার্টি অফিস), ফকিরাপুল, মতিঝিল (শাপলা চত্বর), ইত্তেফাক মোড়, দয়াগঞ্জ হয়ে রায়সাহেব বাজার মোড়। সারা দেশের সব জেলা ও মহানগরীতে একই সময়ে পদযাত্রা অনুষ্ঠিত হবে।

এছাড়া আগামীকাল বুধবার একই সময়ে ঢাকায় পদযাত্রা করবে বিএনপি। আবদুল্লাহপুর থেকে শুরু হয়ে যাত্রাবাড়ীতে শেষ হবে। আবদুল্লাহপুর থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপি যাত্রা শুরু করবে। রামপুরা ব্রিজে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি যুক্ত হবে। যাত্রাপথ—আবদুল্লাহপুর, বিমানবন্দর, কুড়িল, বিশ্বরোড, নতুন বাজার, বাড্ডা, রামপুরা ব্রিজ, আবুল হোটেল, খিলগাঁও, বাসাবো, মুগদাপাড়া, সায়দাবাদ ও যাত্রাবাড়ী।

পদযাত্রা করবে সমমনা দলগুলোও: আজ সকাল ১১টায় মিরপুর-১২ নম্বর থেকে পদযাত্রা শুরু করবে গণতন্ত্র মঞ্চ। বেলা ২টা ৩০ মিনিটে কাকরাইল মোড় থেকে পদযাত্রা শুরু করবে ১২ দলীয় জোট। মতিঝিল শাপলা চত্বরে গিয়ে শেষ হবে। দুপুর ১২টায় বিজয়নগর পানির ট্যাংকের সামনে থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত পদযাত্রা করবে জাতীয়তাবাদী সমমনা জোট। বিকাল ৩টায় মতিঝিল নটর ডেম কলেজ উলটো দিকে গণফোরাম চত্বর থেকে শুরু করে জাতীয় প্রেস ক্লাব পর্যন্ত পদযাত্রা করবে গণফোরাম। বিকাল ৪টায় পুরানা পল্টন কালভার্ট রোড দলীয় অফিসের সামনে থেকে পদযাত্রা শুরু করবে গণঅধিকার পরিষদ (নুরু)। সকাল ১১টায় কাওরানবাজার এফডিসির সামনে থেকে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত করবে এলডিপি। বেলা ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে শুরু করবে গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া)। সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাব সামনে থেকে টিকাটুলি মোড় পর্যন্ত পদযাত্রা করবে লেবার পার্টি। সকাল ১০টা ৩০ মিনিটে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু করে শাহবাগ হয়ে ধানমন্ডি পর্যন্ত পদযাত্রা করবে গণতান্ত্রিক বাম ঐক্য জোট। সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে শাহবাগ পর্যন্ত পদযাত্রা করবে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

সর্বশেষ - সকল নিউজ