বৈশ্বিক শান্তি সূচকে শীর্ষে আইসল্যান্ড, বাংলাদেশ ৯৬তম

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   17 June 2022

বৈশ্বিক শান্তি সূচকে (জিপিআই) ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এবার ৯৬তম। আগের বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯১তম।

বুধবার অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ইকোনমিকস অ্যান্ড পিস বৈশ্বিক শান্তি সূচক-২০২২ প্রকাশ করেছে। নিরাপত্তা, সুরক্ষা, সামরিকীকরণ ও চলমান সংঘাতের মতো ছয়টি বিষয় বিবেচনায় নিয়ে এ সূচক তৈরি করা হয়েছে।

এবারের সূচকে প্রথমে রয়েছে আইসল্যান্ড। আর তালিকার শেষে ১৬৩ নম্বরে রয়েছে আফগানিস্তান। সূচক অনুযায়ী আইসল্যান্ডের পর বিশ্বে সবচেয়ে শান্তির চার দেশ যথাক্রমে নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, ডেনমার্ক ও অস্ট্রিয়া। আর আফগানিস্তানের পরে থাকা সবচেয়ে অশান্তির দেশগুলো হলো ইয়েমেন, সিরিয়া, রাশিয়া ও দক্ষিণ সুদান।
বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে শান্তি সূচকে সবচেয়ে এগিয়ে ভুটান (অবস্থান ১৯তম)। এরপর নেপাল ৭৩তম, শ্রীলঙ্কা ৯০তম, ভারত ১৩৫তম, মিয়ানমার ১৩৯তম ও পাকিস্তান ১৪৭তম অবস্থানে রয়েছে।

গতবারের মতো এশিয়ার এবারও সবচেয়ে শান্তির দেশ সিঙ্গাপুর (নবম)। গত বছরের চেয়ে দেশটির দুই ধাপ উন্নতি হয়েছে। এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে জাপান ১০ম, মালয়েশিয়া ১৮তম, কাতার ২৩তম, ইন্দোনেশিয়া ৪৭তম, চীন ৮৯তম, সৌদি আরব ১১৯তম ও তুরস্ক ১৪৫তম অবস্থানে রয়েছে।

যুদ্ধের কারণে এ মুহূর্তে আলোচনায় থাকা ইউক্রেন ও রাশিয়া শান্তি সূচকে তলানির দিকে রয়েছে। ১৬৩ দেশের মধ্যে ইউক্রেনের অবস্থান ১৫৩তম। রাশিয়া রয়েছে ১৬০তম অবস্থানে। যুক্তরাষ্ট্রের অবস্থান ১২৯তম।

তালিকায় খারাপ অবস্থানে রয়েছে ইসরায়েলও। তাদের অবস্থান ১৩৪তম। ইসরায়েলের দমন-পীড়নে থাকা ফিলিস্তিনিরা রয়েছেন ইসরায়েলিদের চেয়ে ভালো অবস্থানে। তালিকায় ফিলিস্তিনের অবস্থান এক ধাপ আগে, ১৩৩তম।

দেশের খবর

আপনার মতামত লিখুন :