logo
Monday , 9 October 2023
  1. সকল নিউজ

বিএনপিতে ক্ষোভ আর অবিশ্বাস, বাড়ছে সংশয়

প্রতিবেদক
admin
October 9, 2023 4:15 pm

বিএনপি কর্মীদের আবেগ এবং ক্ষোভকে কিছুতেই ঠেকানো যাচ্ছে না। সাম্প্রতিক সময়ে বিএনপির কর্মীরা প্রত্যাশা করেছিল কঠোর কর্মসূচি। তারা আশা করেছিলো মহাসড়ক অবরোধ, ঢাকা অভিমুখী পদযাত্রার মতো কর্মসূচি। তাদের এই বাসনায় ছাঁই ঢেলে দিলো বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ। গঠনমূলক কোন কর্মসূচি না দিয়ে তারা পুরোনো বৃত্তেই বন্দি থেকেছেন।

তাই বিএনপি কর্মীরা কর্মসূচির খবর পেয়ে ক্ষোভে ফেটে পড়েন। বিএনপির নেতারাও জানতেন যে কর্মীদের ক্ষোভ ঠেকানো যাবে না। তাই কর্মসূচি ঘোষণার ক্ষেত্রেও চতুরতার পথ অবলম্বন করা হয়। সাধারণত নিয়ম হলো যে একটি কর্মসূচি শেষ হলে সে কর্মসূচি থেকেই নতুন কর্মসূচি ঘোষণা করা হয়। কিন্তু বিএনপি নেতারা ইদানিং তা করছেন না।

বিএনপি নেতারা প্রেস রিলিজের মাধ্যমে বা দলীয় কার্যালয় থেকে কিংবা চেয়ারপার্সনের কার্যালয় থেকে কর্মসূচি ঘোষণা করছে।

গত ৫ অক্টোবরও তার ব্যতিক্রম হয়নি। ৯ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত বিএনপি যে কর্মসূচি ঘোষণা করেছে তাতে ১৮ তারিখে ঢাকায় আরেকটি মহাসমাবেশের কথা বলা হয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে যে এই মহাসমাবেশ করে কি করবে? তাহলে কি বিএনপি সরকারের সাথে আপোষ সমঝোতা করছে। কর্মীদের মধ্যেই শুধু নয়, বিভিন্ন স্তরের নেতাদের মধ্যে এ প্রশ্নটি এখন প্রবল আকারে দেখা দিয়েছে।

বিএনপির অনেক স্থানীয় পর্যায়ের কর্মী ও নেতারা মনে করছেন যে তিনটি কারণে হয়তো বিএনপি বড় ধরনের কর্মসূচি থেকে নিজেদেরকে বিরত রেখেছেন।

কর্মসূচির ব্যাপারে বিএনপি সতর্কতা অবলম্বন করছে। অনেকে মনে করছেন মার্কিন যুক্তরাষ্ট বা পশ্চিমা দেশগুলো হয়তো তাদেরকে কঠোর কর্মসূচি গ্রহণ না করার জন্য বলেছেন।

আর এই কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোকে সন্তুষ্ট রাখতে বিএনপি জ্বালাও পোড়াও বা ভাঙচুরের কর্মসূচি দিতে চাচ্ছে না।

আবার কেউ কেউ মনে করছে যে, বিএনপি আসলে অপেক্ষা করছে সমস্ত শক্তি এবং রশদ মজুদ করে রাখছে। নির্বাচনের তফসিল ঘোষণা করলেই বিএনপি চূড়ান্ত আন্দলনে যাবে এবং তার প্রস্তুতি হিসেবে বিএনপি সংগঠনকে সংগঠিত করছে।

কিন্তু বিএনপির কর্মী ও দলের তৃণমূল নেতারা দলের এই ধরনের ভাবনা গুলোর সঙ্গে একমত নন। বরং তারা বিএনপি নেতারা মনে করছেন, এর ফলে দলের শক্তি ক্ষয় হচ্ছে।

একেকটা কর্মসূচির পর বিএনপির বেশ কিছু নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হচ্ছে এবং যারা কর্মসূচিতে সরব হচ্ছে তাদের বিরুদ্ধে পুরোনো মামলাগুলো সচল করা হচ্ছে। তা ছাড়া এ ধরনের কর্মসূচিতে কর্মীদেরকে গাঁটের পয়সা খরচ করতে হচ্ছে। আস্তে আস্তে কর্মীরা নিঃস্ব হয়ে যাচ্ছেন।

বিএনপির একজন তৃণমূল নেতা বলেছেন, একটা কর্মসূচি পালন করতে ২ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত খরচ হয়। এই টাকা কে দেয়। কিছুদিন বিএনপি কেন্দ্রীয় নেতারা কর্মসূচির জন্য টাকা পয়সা দিতেন। তবে ইদানিং তা কমে এসেছে।

বিএনপির নেতারাও মনে করেন যে, এই ধরনের কর্মসূচি যদি অব্যাহত থাকে তাহলে আস্তে আস্তে কর্মীরাও এসব কর্মসূচি থেকে নিজেদের গুটিয়ে নিবেন। কারণ ঝুঁকি নিয়ে এ ধরনের আন্দোলন কর্মসূচি করা সম্ভব না।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশি তিন ছাত্রের মৃত্যু: তদন্তে সহায়তা চাইল কানাডার পুলিশ

মানবতাবোধের বহ্নিশিখা জেগে উঠুক প্রতিটি মানব হৃদয়ে: ওবায়দুল কাদের

৫ নারীর হাতে ‘রোকেয়া পদক’ তুলে দিলেন প্রধানমন্ত্রী

গণতন্ত্র ফেরানোর নামে আগুন সন্ত্রাস চালিয়েছে বিএনপি : প্রধানমন্ত্রী

বিএনপির অগ্নিসন্ত্রাসের কারণে পরিবহন মালিকরা ভীতসন্ত্রস্ত

তিন স্তরে মজুতে অস্থির চালের বাজার

হেপাটাইটিস প্রতিরোধে ব্যাপক গণসচেতনতা বাড়াতে হবে

খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে রাজনীতি করছে বিএনপি : শিক্ষা উপমন্ত্রী

মার্কিন দূতাবাসে ইমেইল পাঠানোর বিষয়টি সম্পূর্ণ মিথ্যা: ড. সেলিম মাহমুদ

‘মোশতাক-জিয়ার লক্ষ্য ছিল মুক্তিযুদ্ধ বানচাল করা’