logo
Thursday , 7 September 2023
  1. সকল নিউজ

বিএনপির এক দফার কি হবে?

প্রতিবেদক
admin
September 7, 2023 9:54 am

বিএনপির কিছু নেতা মনে করছেন, এক দফা আন্দোলনেই সরকারের পতন ঘটবে বলে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও তার অনুসারী কিছু নেতা শুক্রবার (১ সেপ্টেম্বর) বিকেলে গণফোরাম-পিপলস পার্টির লিয়াজোঁ কমিটির সঙ্গে বৈঠকের পর এক যৌথ ব্রিফিংয়ে এই আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, ‘আমরা অত্যন্ত আশাবাদী যে বাংলাদেশের জনগণ এখন ঐক্যবদ্ধ। দেশের জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে আমরা এই সরকারকে পরাজিত করে, তাদেরকে পদত্যাগে বাধ্য করব। এই সংসদ বিলুপ্ত করে একটা নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করতে এই সরকারকে জনগণ বাধ্য করবে।’

যদিও মির্জা ফখরুল বিরোধীরা এটি মানতে নারাজ। তারা বিএনপির দেয়া, এই এক দফা দাবিকে ভিত্তিহীন মনে করছেন। তারা বলছেন, এসব দফা দিয়ে কোনো লাভ নেই, সরাসরি আন্দোলনে যেতে হবে।

বিএনপি নেতা স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, আন্দোলনের একটা চাপ আছে এবং জনগণও চায় আন্দোলন। কিন্তু আমরা আন্দোলন-কর্মসূচি দিতে পারছি না। একের পর এক সরকার আমাদের ওপর চপেটাঘাত করছে এবং আমরা হজম করছি, অপেক্ষা করছি আরেকটি চপেটাঘাতের। এই ভয়ে বিএনপির অনেক নেতাই আন্দোলন করতে চায় না।

বিএনপি’র মধ্যে এখন সুস্পষ্টভাবে দুটি ধারার লক্ষ্য করা যাচ্ছে, একটি ধারা চাচ্ছে যে এখনই বড় ধরনের কোনো আন্দোলনে না গিয়ে সংগঠন গোছাতে এবং অন্য ধারাটি চাচ্ছে একদফা আন্দোলন। বিএনপি’র একজন নেতা বলেছেন যে, কেন্দ্রীয় নেতৃত্ব কেন এই আন্দোলন করছে না সেটি একটি বড় প্রশ্ন। তবে সরকারবিরোধী আন্দোলন হোক বা না হোক, নেতৃত্বের পরিবর্তন নিয়ে বিএনপি’র মধ্যে যে একটা বড় ধরনের আন্দোলন হতে যাচ্ছে তাও মোটামুটি নিশ্চিত।

বিএনপির স্থানীয় নেতৃবৃন্দ মনে করেন যে, বিএনপি’র স্থায়ী কমিটির অর্ধেকের বেশি সদস্য অসুস্থ। এই স্থায়ী কমিটি পরিবর্তন করা দরকার। নতুন নেতৃত্বের মাধ্যমে সরকার বিরোধী বড় ধরনের আন্দোলন গড়ে তোলা প্রয়োজন। তা না হলে বিএনপি’র অস্তিত্ব সংকটে পড়বে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

ডিসেম্বরের শেষ বা জানুয়ারিতে রংপুর সিটিতে ভোট: ইসি আলমগীর

বাংলাদেশের স্থিতিশীলতার প্রশংসা কাতারের প্রধানমন্ত্রীর

বিএনপি কি দেশে ‘মার্শাল ডেমোক্রেসি’ আনতে চায়: তথ্যমন্ত্রী

করোনায় ২৪ ঘণ্টায় সংক্রমণে শীর্ষে জাপান, মৃত্যুতে যুক্তরাষ্ট্র

স্টার্ট-আপরাই স্মার্ট বাংলাদেশের মেরুদণ্ড হবে

নির্বাচন নিয়ে সব চক্রান্ত মোকাবিলা করে ক্ষমতায় এসেছি : প্রধানমন্ত্রী

পদ্মা সেতু দিয়ে চলতে ১০০ রেলকোচ প্রস্তুত হচ্ছে চীনে

ফিলিস্তিনে ইসরাইলি হামলার বিরুদ্ধে বিএনপি চুপ থাকার কারণ বললেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত আনা যুক্তরাষ্ট্রের সঙ্গে বহিঃসমর্পণ চুক্তির তাগিদ বাংলাদেশের

ফারদিন হত্যা রাস্তামুখী সিসি ক্যামেরা লাগানো মানা, বন্ধ চনপাড়ার অধিকাংশ দোকান