logo
Tuesday , 22 August 2023
  1. সকল নিউজ

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে খুলছে ২ সেপ্টেম্বর

প্রতিবেদক
admin
August 22, 2023 9:27 am

আগামী ২০ অক্টোবর উদ্বোধন করা হবে মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল রুট। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা জানান। এদিকে আগামী ২ সেপ্টেম্বর আংশিক চালু হওয়া ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোলের হার নির্ধারণ করেছে সরকার। মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ চার প্রকল্পের উদ্বোধন উপলক্ষে সুধী সমাবেশ করা হবে। চারটি সুধী সমাবেশেই প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন বলেও জানান কাদের। এ সময় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম নুরুল আমিন উল্লাহ নুরী, সেতু সচিব মো. মনজুর হোসেনসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের জানান, এক্সপ্রেসওয়ের জন্য আগামী ২ সেপ্টেম্বর বিকালে শেরেবাংলা নগরে পুরনো বাণিজ্য মেলা মাঠে, বঙ্গবন্ধু টানেল উদ্বোধন উপলক্ষে ২৮ অক্টোবর চট্টগ্রামের আনোয়ারায়, এমআরটি লাইন-৫ নর্দান রোডের গ্রাউন্ড ব্রেকিং নির্মাণ কাজের উদ্বোধন উপলক্ষে ১৬ সেপ্টেম্বর সাভারে এবং মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশ উদ্বোধন উপলক্ষে আগামী ২০ অক্টোবর বিকাল ৩টায় সোহরাওয়ার্দী উদ্যানে সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে। এ ছাড়াও ২২ অক্টোবর নবনির্মিত সড়ক ভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪০টি সেতু উদ্বোধন করবেন। একই সঙ্গে উদ্বোধন করা হবে ১২টি ওভারপাস। এর সঙ্গে যানবাহনের ফিটনেস ভেহিকেল ইন্সপেকশন সেন্টার (ভিওসি) উদ্বোধন করা হবে। সড়ক ভবন থেকে ভার্চুয়ালি এগুলো উদ্বোধন করা হবে। সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবার ৫ লাখ এবং অঙ্গ হারানো ব্যক্তিরা ৩ লাখ টাকা করে পাবেন জানিয়ে সেতুমন্ত্রী বলেন, সড়ক ভবনের কার্যালয়ে নিরাপদ সড়ক দিবসে আনুষ্ঠানিকতা পালন করা হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী আমাদেরকে নির্দেশনা দিয়েছেন। সেখানে তিনি সড়ক দুর্ঘটনায় নিহত-আহতদের ক্ষতিপূরণ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, জানুয়ারি থেকে এটা শুরু হয়েছে। ১৭ আগস্ট পর্যন্ত ২৪৩টি আবেদন পেয়েছি। সাত দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। সবকিছু ঠিক হলে আমরা ক্ষতিপূরণের চেক রেডি করব। এটা অব্যাহত থাকবে। এটা একটা চলমান প্রক্রিয়া বলে জানান চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। এ সময় ওবায়দুল কাদের উল্লেখ করেন, এটার নিয়ম চালু করা হয়েছে। এটার বিধি হয়েছে। বিধি প্রয়োগ করতে হবে।

এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল হার নির্ধারণ : ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (কাওলা) থেকে ফার্মগেট পর্যন্ত অংশ খুলছে আগামী ২ সেপ্টেম্বর। এই পথের যানবাহনগুলোকে চারটি শ্রেণিতে ভাগ করে টোল নির্ধারণ করেছে সরকার। শ্রেণি-১ : প্রাইভেট কার, ট্যাক্সি, জিপ, ‘স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল’, ১৬ সিটের কম মাইক্রোবাস এবং ৩ টনের কম হালকা ট্রাকের ক্ষেত্রে টোল দিতে হবে ৮০ টাকা। শ্রেণি-২ : ছয় চাকা পর্যন্ত মাঝারি ট্রাকের টোল ৩২০ টাকা। শ্রেণি-৩ : ছয় চাকার বেশি ট্রাকের টোল ৪০০ টাকা। শ্রেণি-৪ : ১৬ বা তার বেশি আসনের সব ধরনের বাসের টোল ১৬০ টাকা।

সেতুমন্ত্রী বলেন, এই পথের যে কোনো স্থানে ওঠানামার জন্য অনুমোদিত যানবাহনের শ্রেণি ও টোল হার নির্ধারণ করা হয়েছে। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় এ পর্যন্ত যত অবকাঠামো প্রকল্প নেওয়া হয়েছে, তার মধ্যে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে সবচেয়ে বড়। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বনানী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ ও যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত এ উড়ালসড়কের দৈর্ঘ্য ১৯ দশমিক ৭৩ কিলোমিটার। মূল উড়ালসড়কে ওঠানামার জন্য ২৭ কিলোমিটার দীর্ঘ ৩১টি র‌্যাম্প থাকবে। র‌্যাম্পসহ এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য দাঁড়াচ্ছে ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

সরকারি চাকরিতে পাঁচ লাখ পদ খালি

গোপনে বিদেশে পালানোর চেষ্টায় ডাকের ডিজি, নিষেধাজ্ঞা জারি

এলডিসি সম্মেলনে যোগ দিতে কাতারের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

টাকা ও রুপিতে বাণিজ্য অর্থনীতিতে নতুন দিগন্ত

সংসদে প্রধানমন্ত্রী অর্থনীতিকে প্রাণবন্ত রাখতে সর্বাত্মক চেষ্টা করছি

বিশ্বনেতাদের জলবায়ু সম্মেলনে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী

পুলিশ সপ্তাহ শুরু আজ, বিপিএম-পিপিএম পদক পাচ্ছেন ১১০ জন

২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় ২ কোটি ৬৮ লাখ টাকা

বাংলাদেশের বস্ত্র ও পাট খাতে চীনা উদ্যোক্তাদের বিনিয়োগের আহবান মন্ত্রীর

তারেক রহমানকে গ্রেপ্তারের চেষ্টা চলছে : সংসদে শেখ হাসিনা