logo
Thursday , 21 December 2023
  1. সকল নিউজ

সিএনজি আকারে প্রাকৃতিক গ্যাস সরবরাহ শুরু

প্রতিবেদক
admin
December 21, 2023 3:38 pm

দেশে প্রথমবারের মতো প্রাকৃতিক গ্যাস সিএনজি আকারে সরবরাহ কার্যক্রম শুরু হয়েছে। পাইপলাইনের বাইরে থাকা ভোলার গ্যাস পৌঁছে দেওয়া হবে তিতাসের শিল্প গ্রাহকদের।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দুপুর একটার দিকে ইত্তেফাককে বিষয়টি নিশ্চিত করেছে তিতাস কতৃপক্ষ। এর আগে সকাল সাড়ে ১১টায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এর উদ্বোধন করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্ট্রাকো কোম্পানি ভোলার গ্যাস সিএনজি করে আনতে চলতি বছরের মে মাসে সুন্দরবন গ্যাস কোম্পানির সঙ্গে একটি চুক্তি করে। চুক্তিতে উল্লেখ করা হয়, সরকারের কাছ থেকে প্রতি ঘনমিটার গ্যাস ১৭ টাকায় কিনে ৪৭ টাকা ৬০ পয়সায় বিক্রি করবে ইন্ট্রাকো।

উদ্বোধনের আগে এ বিষয়ে ইন্ট্রাকো রিফুয়েলিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রিয়াদ আলী বলেছিলেন, ‘দৈনিক ৫ মিলিয়ন ঘনফুট হারে শিল্পে গ্যাস দেওয়ার সক্ষমতা তৈরি হয়েছে। এর মধ্যে আমরা সফলভাবে পরীক্ষা সম্পন্ন করেছি। উদ্বোধনের দিন প্রথমে গাজীপুরের গ্রাফিক্স টেক্সটাইলে গ্যাস দেওয়া হবে। শিল্প-কারখানার চাহিদার ভিত্তিতে সরাসরি গ্যাস সরবরাহ করবো।’

১৯৯৫ সালে ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাসক্ষেত্র আবিষ্কার করে বাপেক্স। সংস্থাটি ২০১৮ সালে ভোলার দ্বিতীয় গ্যাসক্ষেত্র ভোলা নর্থ আবিষ্কার করে। চলতি বছরে ইলিশা-১ কূপকে ভোলার তৃতীয় গ্যাসক্ষেত্র ও দেশের ২৯তম গ্যাসক্ষেত্র ঘোষণা করা হয়। ভোলায় এই ৩ গ্যাসক্ষেত্রে ৯ কূপ আছে।

সর্বশেষ - সকল নিউজ