logo
Monday , 8 April 2024
  1. সকল নিউজ

ব্রাজিল থেকে গরু আনতে আগ্রহ বাংলাদেশের

প্রতিবেদক
admin
April 8, 2024 10:14 am

বন্ধুরাষ্ট্র হিসেবে বাংলাদেশকে যে কোনো বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছে ঢাকা সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। আগামীতে কোরবানির জন্য ব্রাজিল থেকে গরু আনার বিষয়ে আগ্রহ দেখিয়েছে সরকার। তবে ব্রাজিলের পক্ষ থেকে গরুর মাংস রপ্তানির বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি সরকার। গতকাল ঢাকা সফরে আসা ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরার সঙ্গে বাংলাদেশের আলোচনায় এসব বিষয় উঠে এসেছে। স্বাক্ষর হয়েছে ব্রাজিল ও বাংলাদেশের মধ্যে একটি কারিগরি সহযোগিতা চুক্তি। সেই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী জুলাই মাসে ব্রাজিল সফরের কথাও আলোচনা হয়েছে দুই দেশের মধ্যে।

গতকাল সকালে দুই দিনের সফরে ঢাকা আসেন পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিয়েরাকে স্বাগত জানান। পরে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। পরে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় আনুষ্ঠানিক বৈঠক হয় বাংলাদেশ ও ব্রাজিলের প্রতিনিধিদের।

বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা বলেন, বন্ধু রাষ্ট্র হিসেবে ব্রাজিল বাংলাদেশকে যে কোনো বিষয়ে সহযোগিতা দিতে আগ্রহী। সে লক্ষ্যে ব্রিকসের সদস্য পদ পেতে বাংলাদেশকে সমর্থন করবে ব্রাজিল। অপর এক প্রশ্নের উত্তরে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যোগ্য নেতৃত্বের জন্যই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় নির্বাচিত হয়েছেন। রোহিঙ্গা ইস্যুতে ব্রাজিলের অবস্থান জানতে চাইলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশ যেসব উদ্যোগ নিয়েছে, ব্রাজিল সেগুলো সমর্থন করে। বিকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সাংবাদিকদের বলেন, সাক্ষাতে ব্রাজিলের পক্ষ থেকে অ্যানিমেল প্রোটিনটা ফোকাসে ছিল।

বিশেষ করে ব্রাজিল অত্যন্ত কম দামে মাংস রপ্তানি করে। এ বিষয়ে তারা কথা বলেছে। আমরা আগামী কোরবানিকে সামনে নিয়ে তাদের ব্যক্তিগতভাবে অনুরোধ করেছি। যদি সস্তাই হয় তাহলে কোরবানির সময় গরু পাঠানোর ব্যবস্থা করা যায় কি না। আমরা পসিবিলিটিগুলো দেখব। বেসিক্যালি ইনিশিয়াল ডায়ালগ। মাত্র শুরু। বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেছে যে আমাদের এ জয়েন্ট ডায়ালগটা সামনের দিকে এগিয়ে যাবে। তাদের বাণিজ্য সচিবও সাক্ষাতে ছিলেন। আশা করছি, জুলাইয়ে তারা আমাদের আমন্ত্রণ জানিয়েছে এর মধ্যে আমরা কিছু ক্ষেত্র চিহ্নিত করতে পারব। গরুর মাংসের দাম প্রসঙ্গে কোনো আলোচনা হয়েছে কি না এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, দামের বিষয়গুলো তো আমরা আগে আমদানি অ্যালাউ করি তখন দাম ও হেলথ সার্টিফিকেশন নিয়ে আলাপ হবে। আমাদের এখনো অ্যানিমেল প্রোটিন আমদানি নিষিদ্ধ। আমরা পোলট্রি এবং মাংস ইম্পোর্ট করি না। আমরা আগে স্টাডি করে নিই, তারপর দেখা যাবে কোন দামে এটি আসতে পারে। আমরা বলছি, শুধু বাংলাদেশের মার্কেট না বাংলাদেশে এটিকে প্রসেস করে এশিয়ান মার্কেটে এন্টার করার বিষয়টি তাদের বলেছি। আমরা সাউথ এশিয়ান হাব মনে করে যেন কাজে লাগাতে পারে। সফরে সূচি অনুসারে, আজ সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। পরে তিনি গাজীপুরে স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শন করবেন। ব্রাজিলের মন্ত্রীর আজ বিকাল ৩টায় ফরেন সার্ভিস একাডেমিতে বর্তমান সভাপতি হিসেবে জি২০’তে ব্রাজিলের অগ্রাধিকার ক্ষেত্রগুলোর ওপর বক্তব্য দেবেন। সন্ধ্যায় এফবিসিসিআই ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ও ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্যদের সম্মানে ইফতার ও নৈশভোজের আয়োজন করবে। রাত ১১টা ৫৫ মিনিটে ভিয়েরার ঢাকা ত্যাগের কথা রয়েছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত