logo
Monday , 29 April 2024
  1. সকল নিউজ

১৫শ` কোটি টাকা টোল আদায়ের মাইলফলকে পদ্মা সেতু

প্রতিবেদক
admin
April 29, 2024 12:12 pm

দেশের দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার পদ্মা সেতু চালুর পর গত ২২ মাসে দেড় হাজার কোটি টাকার বেশি টোল আদায় করা হয়েছে। গত শনিবার দিবাগত রাত ১২টা পর্যন্ত টোল আদায়ের এ মাইলফলক অর্জিত হয়েছে।

সেতু বিভাগের তথ্য থেকে জানা গেছে, ২০২২ সালের ২৫ জুন থেকে পদ্মা সেতু দিয়ে যানবাহন পারাপার শুরু হয়। তখন থেকে গতকাল রাত ১২টা পর্যন্ত মাওয়া প্রান্ত দিয়ে ৫৬ লাখ ১ হাজার ২৩২টি এবং জাজিরা প্রান্ত দিয়ে ৫৬ লাখ ৮৯ হাজার ৮৬৩টি যানবাহন পারাপার হয়। এতে মোট টোল আদায় হয়েছে ১ হাজার ৫০২ কোটি ৬২ লাখ ১৫ হাজার ৯০০ টাকা।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী বলেন, ‘টোল আদায়ের ক্ষেত্রে পদ্মা সেতু দেড় হাজার কোটি টাকার মাইলফলক অতিক্রম করেছে। আশা করছি, দিন দিন টোলের পরিমাণ আরও বাড়বে।’

তিনি আরও বলেন, দেশে সবচেয়ে বড় অবকাঠামো ও সক্ষমতার প্রতীক এই পদ্মা সেতু। টোল আদায়ে সমুদয় অর্থ জমা হচ্ছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ব্যাংক অ্যাকাউন্টে। পদ্মা সেতু দিয়ে আশানুরূপ টোল আদায় অব্যাহত থাকবে। এ পর্যন্ত পদ্মা সেতুর উভয় প্রান্ত দিয়ে ১ কোটি ১২ লাখ ৯১ হাজার ৯৫টি যানবাহন পারাপার হয়েছে। এতে এক হাজার ৫০২ কোটি ৬২ লাখ ১৫ হাজার ৯০০ টাকা টোল আদায় হয়েছে।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৫ জুন বাংলাদেশের সবচেয়ে বড় স্থাপনা পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা বহুমুখী সেতু উদ্বোধনের পর থেকে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলা ও দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে এটি। সেতু হওয়ার পর কোনোরকম ঝক্কিঝামেলা ছাড়াই দক্ষিণের জেলাগুলোর মানুষ ঈদসহ যেকোনো প্রয়োজনে সহজেই রাজধানী ঢাকায় আসা-যাওয়া করতে পারছেন।

সর্বশেষ - সকল নিউজ