logo
Wednesday , 14 February 2024
  1. সকল নিউজ

চলমান প্রকল্পের কাজ দ্রুত শেষ করুন : শেখ হাসিনা

প্রতিবেদক
admin
February 14, 2024 2:26 pm

চলমান বিভিন্ন প্রকল্পের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশ দেন। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন প্রকল্প বাছাইয়ের ক্ষেত্রে জনকল্যাণকে অগ্রাধিকার দিতে নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব সত্যজিৎ কর্মকার। তিনি বলেন, সভায় মোট ৯টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। অনুমোদন পাওয়া এই ৯ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৩৫৪ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ২ হাজার ৮৩০ কোটি টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৮৯ কোটি ৫৭ লাখ টাকা এবং প্রকল্প সহায়তা থেকে ২৫৪ কোটি টাকার জোগান দেওয়া হবে। চলমান উন্নয়ন প্রকল্পগুলো যথাসম্ভব দ্রুত সময়ের মধ্যে শেষ করতে বৈঠকে তাগিদ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ টানা চতুর্থবার সরকার গঠনের পর একনেকের প্রথম সভায় সরকারপ্রধানের এই নির্দেশনা এলো।

পরিকল্পনা সচিব বলেন, উনি (প্রধানমন্ত্রী) আর্থ-সামাজিক উন্নয়ন, জনগণের কল্যাণ এসব বিষয় বিবেচনায় রেখে প্রকল্প বাছাই প্রক্রিয়াটি সুনির্দিষ্ট করতে মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দিয়েছেন। নতুন সরকারের পরিকল্পনামন্ত্রী আবদুস সালাম অসুস্থতার কারণে একনেকের প্রথম বৈঠকে উপস্থিত থাকতে পারেননি। সে কারণে বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে আসেন পরিকল্পনা সচিব সত্যজিৎ কর্মকার। সচিব বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, প্রকল্প বাছাইয়ের ক্ষেত্রে অগ্রাধিকার চিহ্নিত করতে হবে। যেটি জনগণের কল্যাণে, যেটার রিটার্ন পাওয়া যাবে ইমিডিয়েটলি, সেসব প্রকল্প প্রায়োরিটি নির্ধারণ করে বাছাই করতে হবে। সত্যজিৎ কর্মকার বলেন, যেসব প্রকল্প প্রায় শেষ হয়ে আসছে, সেসব প্রকল্পের পুরো অর্থ দিয়ে উনি (প্রধানমন্ত্রী) শেষ করে ফেলার নির্দেশনা দিয়েছেন। আর যেসব প্রকল্প শেষ হচ্ছে, সেসব প্রকল্পের প্রভাব মূল্যায়ন করারও নির্দেশনা দিয়েছেন। দেখতে হবে যেসব প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে সেসব প্রকল্প বাস্তবায়নের পর রিটার্ন কী হচ্ছে, জনগণ কীভাবে উপকৃত হচ্ছে। সেগুলো জানার জন্য উনি ইম্প্যাক্ট অ্যানালাইসিসের নির্দেশনা দিয়েছেন। সত্যজিৎ কর্মকার বলেন, যেসব প্রকল্পের সময় শেষ হয়ে আসবে, সেই প্রকল্পগুলো নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে মন্ত্রিপরিষদ সচিবকে বসতে বলেছেন প্রধানমন্ত্রী, যাতে বাস্তবায়ন দ্রুত শেষ করা যায়। জলবায়ু পরিবর্তন রোধে ফ্রান্স এবং এডিবিসহ আরও অনেকে অর্থায়ন করতে চায়। সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট আমাদের ১ বিলিয়ন ডলার দিতে চেয়েছেন। সেই পাইপলাইনের অর্থায়ন নেওয়ার সক্ষমতা অর্জন, দ্রুত প্রকল্প প্রক্রিয়াকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী।

সভায় চট্টগ্রাম মহানগরীর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা স্থাপন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়নি। তবে ক্লাইমেট রেজিলেন্ট ইনফ্রাস্ট্রাকচার মেইন স্ট্রিমিং প্রজেক্ট ও ঢাকা জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ইন্টিগ্রেটিং ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপশন ইনটু সাসটেইনেবল ডেভেলপমেন্ট পাথওয়েস অব বাংলাদেশ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দেশের ৪৮ জেলায় শিক্ষিত কর্মপ্রত্যাশী যুবদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন (দ্বিতীয় সংশোধিত), পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের পিডিবিএফের কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প দ্বিতীয় পর্যায়। বিদ্যুৎ বিভাগের ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লি. (ওজোপাডিকো) এলাকার জন্য স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং (দ্বিতীয় পর্যায়), দুর্নীতি দমন কমিশনের প্রস্তাবিত দুদকের খুলনা, রংপুর, রাজশাহী, বরিশাল ও সিলেট বিভাগীয় কার্যালয়ের নতুন ভবন নির্মাণ এবং ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ এবং পরিকল্পনা বিভাগের আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি) : প্রজেক্ট কোঅর্ডিনেশন অ্যান্ড মনিটরিং ইউনিট (পিসিএমইউ) (চতুর্থ সংশোধিত) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। সভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের চলমান সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) (তৃতীয় সংশোধিত) প্রকল্পের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ