logo
মঙ্গলবার , ২৬ জুলাই ২০২২ | ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

বিনিয়োগ বাড়ানোর আশ্বাস বড় বিনিয়োগকারীদের

প্রতিবেদক
admin
জুলাই ২৬, ২০২২ ৯:৪১ পূর্বাহ্ণ

শেয়ারবাজারের চলমান সংকট থেকে উত্তরণের লক্ষ্যে বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দিয়েছেন বড় বিনিয়োগকারীরা। শেয়ারবাজারে বিনিয়োগ বাড়াতে গিয়ে বড় বিনিয়োগকারীদের কিছু ভুল হলে তা সংশোধনের সুযোগ দেবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (২৫ জুলাই) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে বিএসইসি বড় বিনিয়োগকারীদের সঙ্গে বৈঠকে বসলে বড় বিনিয়োগকারীরা বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দেন বলে জাগো নিউজকে নিশ্চিত করেন বিএসইসির পক্ষে নির্বাহী পরিচালক ও দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

বৈঠকে উপস্থিত একাধিক বিনিয়োগকারী জাগো নিউজকে জানিয়েছেন, বিএসইসির আহ্বানে মঙ্গলবার থেকেই তারা শেয়ারবাজারে বিনিয়োগ বাড়াবেন। বিনিয়োগ করতে গিয়ে বড় বিনিয়োগকারীরা কোনো ভুল করলে তা সংশোধনের সুযোগ দেওয়া হবে বলে বিএসইসির পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে।

বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে ৩০ জন বড় বিনিয়োগকারী অংশ নেন। এদের মধ্যে অন্যতম মো. আবুল খায়ের হিরু, সাইফুল্লাহ মিজান, আবু সাদাত, মো. সায়েম শরিফ আহমেদ, শাহরিয়ার, বিশ্বজিত দাস, কাজী সাহাদাত বাবলু, গাজী মহিবুল হক, তারেক খোরশেদ আলম, রাজিবুল হক, এস এম নাসির এবং আসাদ মিয়া।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে বর্তমান সময়ের আলোচিত বিনিয়োগকারী মো. আবুল খায়ের হিরু বলেন, পুঁজিবাজারের স্বার্থে আমরা বরাবরের মতো পজিটিভ ভূমিকা পাল করবো। বাজারের উন্নয়নে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) এগিয়ে আসতে হবে।

আবু সাদাত সায়েম বলেন, বাজার ভালো করার দায়িত্ব শুধু বড় বিনিয়োগকারীদেরই নয়। এখানে ডিএসই এবং সিএসইকে কাজ করতে হবে।

সাইফুল্লাহ মিজান বলেন, আমরা পুঁজিবাজারের পাশে দাঁড়াব। কিন্তু বিএসইসিকে আমাদের ভুলত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখতে হবে।

বড় বিনিয়োগকারীদের এমন অভিমতের পরিপ্রেক্ষিতে বিএসইসির পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয় যে বিষয়গুলো বিএসইসির বিবেচনাযোগ্য তা দেখা হবে।

যোগাযোগ করা হলে বৈঠকে উপস্থিত থাকা বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জাগো নিউজকে বলেন, শেয়ারবাজারের চলমান সংকট নিয়ে বড় বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা হয়েছে। আলোচনাকালে স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি করণীয় নিয়ে তাদের সঙ্গে আলোচনা করা হয়। তাদের নিজ নিজ অবস্থান থেকে সক্ষমতা অনুযায়ী বিভিন্ন ধরনের ইনডেক্স মুভার স্ক্রিপ্টে বিনিয়োগ বাড়ানোর তাগিদ দেওয়া হয়। বড় বিনিয়োগকারীরা বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দেন।

তিনি বলেন, ‘বর্তমানে ফান্ডামেন্টাল স্ক্রিপ্ট অনেক বটম প্রাইসে আছে। এ পর্যায়ে বিনিয়োগ করলে ভালো রিটার্ন পাওয়া যাবে। এটা আমরা বিনিয়োগকারীদের জানিয়েছি। বর্তমান বাজারে সাইকোলোজিক্যাল প্যানিক অনেক বেশি। বড় বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে সাধারণ বিনিয়োগকারীরা আস্থার সংকটে পড়েছেন। ফলে সাধারণ বিনিয়োগকারীদের পক্ষ থেকে সেল প্রেসার বেড়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য হাই নেটওয়ার্ক ইনডিভিউজুয়ালদের বিনিয়োগ বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে। এতে আশা করা যায়, শিগগির বাজার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

তিনি আরও বলেন, আমাদের ইকোনমি এখন অনেক শক্তিশালী। সরকার যেসব উদ্যোগ নিয়েছে, তাতে পুঁজিবাজার নিয়ে যেসব নেগেটিভ রিউমার আছে তা শিগগির কেটে যাবে। এ বিষয়ে বড় বিনিয়োগকারীরা একমত পোষণ করেছেন। বিএসইসি এ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে।

বৈঠকে অংশ নেওয়া এক বড় বিনিয়োগকারী জাগো নিউজকে বলেন, বিএসইসির আহ্বানে সাড়া দিয়ে আমরা বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দিয়েছি। এখন থেকে বড় বিনিয়োগকারীরা মার্কেট মেকারের কাজ করবেন। আর কাজ করতে গিয়ে কিছু ভুলত্রুটি হলে বিএসইসি আমাদের তা সংশোধনের সুযোগ দেবে। এ বিষয়ে আমরা বিএসইসির কাছ থেকে আশ্বাস পেয়েছি।

সর্বশেষ - দেশের খবর