logo
Sunday , 31 December 2023
  1. সকল নিউজ

‘স্মার্ট মিউটেশন’ উপস্থাপন করতে যাচ্ছে ভূমি মন্ত্রণালয়

প্রতিবেদক
admin
December 31, 2023 12:06 pm

বাংলাদেশের নাগরিকদের কাছে শিগগরই পরবর্তী (২য়) প্রজন্মের নামজারি সিস্টেম ‘স্মার্ট মিউটেশন’ উপস্থাপন করতে যাচ্ছে ভূমি মন্ত্রণালয়। সহজ, দ্রুত ও নিরাপদে নামজারি আবেদন করার সুবিধার্থে এ ব্যবস্থা গড়ে তোলার নির্দেশ দেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

গতকাল শনিবার রাজধানীর ভূমি ভবনে ‘স্মার্ট মিউটেশন’ সিস্টেমের ডেমো প্রদর্শন করা হয়। ভূমি সচিব মো. খলিলুর রহমান এ সিস্টেমের সক্ষমতা প্রত্যক্ষ করেন।

এ সময় ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুস সবুর মণ্ডল, ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দফতর/সংস্থার কর্মকর্তা এবং মাঠ পর্যায়ের ভূমি অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেমো প্রদর্শনীর পর ভূমি কর্মকর্তারা সক্রিয়ভাবে গঠনমূলক ফিডব্যাক প্রদান করেন, যা ‘স্মার্ট মিউটেশন’ সিস্টেমের চলমান উন্নয়নে প্রযোজ্যতা অনুসারে অন্তর্ভুক্ত করা হবে।

বিগত ৬ বছর ধরে চালু থাকা বর্তমান ১ম প্রজন্মের ‘ই-নামজারি’ ব্যবস্থা থেকে অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে, ভূমিসেবা গ্রহণকারী নাগরিক, ভূমিসেবা প্রদানকারী ভূমি কর্মকর্তা, ভূমি সেবায় সহায়তাকারী, সিস্টেম ডেভেলপারসহ সব অংশীজনের মতামত গ্রহণ করে উন্নয়ন করা হচ্ছে ‘স্মার্ট মিউটেশন’ সিস্টেম।

কৃত্রিম বুদ্ধিমত্তা সমৃদ্ধ ‘স্মার্ট মিউটেশন’ সিস্টেম ডেভেলপমেন্টের সময়, ব্যবহারকারীকেন্দ্রিক ডিজাইন, অন্যান্য গুরুত্বপূর্ণ সার্ভিসের সঙ্গে সহজ ইন্টিগ্রেশন, অটোমেশন, দক্ষ কর্মপ্রবাহ ব্যবস্থাপনা, গুরুত্বপূর্ণ বিশ্লেষণ ও প্রতিবেদন এবং শক্তিশালী ডিজিটাল নিরাপত্তা, ওপেন ডেটা গভর্নেন্স পলিসি ইত্যাদির ওপর জোর দেওয়া হয়েছে।

‘স্মার্ট মিউটেশন’ সিস্টেমটি ‘স্মার্ট ল্যান্ড সার্ভিস’ পোর্টালে (https://land.gov.bd/) ইন্টিগ্রেট করে বর্তমান মিউটেশন সিস্টেম ‘ই-মিউটেশন’কে প্রতিস্থাপন করা হবে।

সর্বশেষ - সকল নিউজ