logo
Sunday , 25 June 2023
  1. সকল নিউজ

পদ্মা সেতুর আয় ছাড়াল ৭০০ কোটি

প্রতিবেদক
admin
June 25, 2023 9:23 am

দেখতে দেখতে পদ্মা সেতু উদ্বোধনের এক বছর হতে চললো। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের হিসাবে গত এক বছরে আয়ের দিক থেকে লক্ষ্যমাত্রায় পৌঁছাতে না পারলেও লোকসান গুনতে হয়নি। এ সময়ে সেতু থেকে আয় হয়েছে ৭৭৪ কোটি টাকা।

২০২২ সালের ২৫ জুন এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয় বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু। দেশি-বিদেশি কূটনীতিক, রাজনীতিক ও সুশিল সমাজের ব্যক্তিদের সঙ্গে নিয়ে সর্বস্তরের মানুষের চলাচলের জন্য খুলে দেওয়া হয় পদ্মা সেতু। ২৫ জুন উদ্বোধন করা হলেও তার একদিন পর অর্থাৎ ২৬ জুন থেকে সেতু দিয়ে যানবাহন চলাচল শুরু করা হয়।

সেতু কর্তৃপক্ষের তথ্যমতে, গত এক বছরে পদ্মাসেতু দিয়ে আয় হয়েছে ৭৭৪ কোটি টাকা। এক্ষেত্রে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ৪৩০ কোটি টাকা। এ সময়ের মধ্যে সেতু দিয়ে ৪৭ লাখের বেশি যানবাহন পারাপার করেছে। সেই হিসাবে গড়ে প্রতিদিন পদ্মা সেতু থেকে প্রায় ২ কোটি ১৮ লাখ টাকা টোল আদায় করা হচ্ছে। আর গড়ে প্রতিদিন সেতু দিয়ে যানবাহন পারাপার হয়েছে ১৬ হাজার ২২৩টি।

এদিকে আবারও ব্যয় বাড়ানো হয়েছে পদ্মা সেতু প্রকল্পের। এবার ১ হাজার ১০০ কোটি টাকা ব্যয় বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সরকারের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আবারও বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মন্ত্রিপরিষদ বিভাগের (সমন্বয় ও সংস্কার শাখা) সচিব মো. মাহমুদুল হোসাইন খান জানান, সেতু বিভাগের অধীনে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্তৃক ‘পদ্মা বহুমুখী সেতু নির্মাণ (৩য় সংশোধিত)’ প্রকল্পের মূল সেতু নির্মাণ কাজের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১ হাজার ১১৭ কোটি ৯৭ লাখ ৯০ হাজার ৫৮০ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

দেশের সবচেয়ে দীর্ঘ এই পদ্মাসেতু নির্মাণে ৩২ হাজার কোটি টাকার বেশি ব্যয় করা হয়েছে। পদ্মাসেতু প্রকল্পের মূল ব্যয় ১০ হাজার ১৬১ কোটি টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি টাকায়। পদ্মা সেতু নিয়ে সরকারের করা সম্ভাব্যতা জরিপে বলা হয়েছে, সেতুটি নির্মিত হলে দেশের জিডিপি এক দশমিক ২ শতাংশ বৃদ্ধি পাবে।

সেতু থেকে হওয়া আয় এবং সেতুকে কেন্দ্র করে দক্ষিণ এবং দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২০টির বেশি জেলায় অর্থনৈতিক কর্মকাণ্ডের কারণে অর্থনীতিতে আমূল পরিবর্তন হবে। আর সেতু থেকে যানবাহনের কাছ থেকে আদায় করা টোলের মাধ্যমে আসা অর্থ দিয়ে সেতুর নির্মাণ ব্যয় এবং রক্ষণাবেক্ষণের কাজ করা হবে। সেতুর সম্ভাব্যতা যাচাইয়ের সময় বলা হয়েছিল, দিনে গাড়ি যাতায়াতের হিসাব অনুযায়ী ২৫ থেকে ২৬ বছরের মধ্যে টোলের আয় থেকে সেতুর নির্মাণ ব্যয় তুলে আনা সম্ভব হবে। পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম জানিয়েছেন, যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল তার টোল আদায়ে তার চেয়ে বেশি এগিয়ে। এতে দেখা যায় নির্ধারিত সময়ের আগেই পদ্মাসেতু সেতুর খরচ তুলে আনা সম্ভব হবে।

দেশের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাত্রী ও পণ্য পরিবহন করছে পদ্মাসেতুর ওপর দিয়ে। এর আগে এসব যানবাহন মাওয়ার শিমুলিয়া, মাদারিপুরের বাংলাবাজার ও শরীয়তপুরের জাজিরা নৌপথ ব্যবহার করে ফেরিতে যাতায়াত করত। এছাড়া লঞ্চ ও স্পিডবোটে যাতায়াত করতেন প্রচুর মানুষ।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

আইসিটি খাতে ১.৯ বিলিয়ন ডলার রপ্তানি আয়ে নেতৃত্ব দিচ্ছে বেসিস : পলক

এসপি থেকে অতিরিক্ত আইজি পর্যন্ত ৩৬৫টি সুপারনিউমারারি পদ অনুমোদন

তেলের দাম নিয়ে ব্যবসায়ীদের বিশ্বাস করা ছিল ভুল: বাণিজ্যমন্ত্রী

আখেরি মোনাজাতে আজ শেষ হচ্ছে ইজতেমার ২য় পর্ব

১১ নভেম্বর কক্সবাজার যাবেন প্রধানমন্ত্রী, উদ্বোধন করবেন রেললাইন

ভারতের ‘প্রধানমন্ত্রী পদে’ মমতাকে নিয়ে প্রচার শুরু

আখেরি মোনাজাতে অংশ নিতে তুরাগতীরে মুসল্লিদের ঢল

সামরিক বাহিনী ও বিজিবিকে ধৈর্য ধারণের নির্দেশ প্রধানমন্ত্রীর

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উদ্বোধন অক্টোবরে

হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা দিন দিন বাড়ছে