logo
Monday , 19 February 2024
  1. সকল নিউজ

আইসিটি খাতে ১.৯ বিলিয়ন ডলার রপ্তানি আয়ে নেতৃত্ব দিচ্ছে বেসিস : পলক

প্রতিবেদক
admin
February 19, 2024 9:46 am

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২৫০০ আইটি সার্ভিস প্রোভাইডার ও সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠানে কয়েক লাখ তরুণের কর্মসংস্থান তৈরি করেছে। আইসিটি খাতে ১.৯ বিলিয়ন ডলার রপ্তানি আয়েও নেতৃত্ব দিচ্ছে তারা। এখন আমাদের আরও বহুদূর এগিয়ে যাওয়ার সময়।গতকাল শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাতে বেসিসের ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, ১৯৯৭ সালে প্রতিষ্ঠালগ্ন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৃজনশীল নেতৃত্বে ও সজীব ওয়াজেদ জয় ভাইয়ের তত্ত্বাবধানে ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের সফল বাস্তবায়ন এবং বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার অন্যতম আইটি হাবে পরিণত করতে বেসিস গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। সরকারি সেবা মানুষের হাতের মুঠোয় পৌঁছে দেওয়ার লক্ষ্যে ৫২ হাজার ওয়েবসাইটের সমন্বয়ে ন্যশনাল পোর্টাল তৈরি করেছে বেসিসের মেধাবী তরুণ উদ্যোক্তারা।

তিনি বলেন, শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ: রূপকল্প ২০৪১ বাস্তবায়ন এবং জ্ঞানভিত্তিক ও সমৃদ্ধ অর্থনীতি গড়ে তুলতে হলে সফটওয়্যার শিল্পের বিকাশের কোনো বিকল্প নেই।

আইসিটি, টেলিকম ও বেসিস কেউই কিন্তু আলাদা কোনো পক্ষ নয় উল্লেখ করে তিনি আরও বলেন, আমরা সবাই বন্ধু ও সহযোদ্ধার মতো একটা টিম হয়ে গত ১৫ বছর কাজ করছি। আমাদের সফটওয়্যার শিল্প ও উদ্যোক্তা সংস্কৃতির বিকাশে সরকার পক্ষ থেকে যেসব নীতিগত সহযোগিতা দেওয়া হয়েছিল তা আগামীতেও অব্যাহত রাখবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার।

প্রতিমন্ত্রী বলেন, বেসিসের কাছে আমার প্রত্যাশা থাকবে, আগামী ৫ বছরে আমরা বেসিসকে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের ইন্ডাস্ট্রি হিসেবে দেখতে চাই। বর্তমানে আমাদের সফটওয়্যার শিল্পে যে ৩ লাখের বেশি তরুণ কাজ করছে সে সংখ্যাটা আমরা আগামী ৫ বছরে ১ মিলিয়ন দেখতে চাই। পাশাপাশি আগামী ৫ বছরে সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে ১ বিলিয়ন ডলার ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট চাই।

পলক বলেন, একুশ মানে মাথা নত না করা। তাই একুশের উদ্দীপনায় একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের মেধাবী তরুণ প্রজন্ম ও বেসিস উদ্ভাবনী প্রযুক্তি দিয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে হব।

আর এতে তরুণ প্রজন্ম নেতৃত্বে দিবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত