logo
Sunday , 5 November 2023
  1. সকল নিউজ

১১ নভেম্বর কক্সবাজার যাবেন প্রধানমন্ত্রী, উদ্বোধন করবেন রেললাইন

প্রতিবেদক
admin
November 5, 2023 4:24 pm

আগামী ১১ নভেম্বর চট্টগ্রামের দোহাজারী-কক্সবাজার নতুন রেললাইনের উদ্বোধন করার কথা রয়েছে। তবে এর আগে, পরীক্ষামূলক ট্রেন চলবে ৭ নভেম্বর। রেললাইন উদ্বোধনের দিন কক্সবাজারে যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

এসব তথ্য নিশ্চিত করেছেন রেললাইনের প্রকল্প পরিচালক মো. সুবক্তগীন। তিনি বলেন, ১১ নভেম্বর প্রধানমন্ত্রী সমাবেশের পর কক্সবাজার আইকনিক রেল স্টেশন পরিদর্শনের পাশাপাশি রেললাইন উদ্বোধন করবেন।

এর আগে, ৭ নভেম্বর রেলমন্ত্রী মো. নূরুল ইসলামের উপস্থিতিতে নতুন রেললাইনে পরীক্ষামূলক ট্রেন চলবে। ট্রায়াল ট্রেনটি চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত আসবে।

বাণিজ্যিকভাবে কখন এই রেললাইনে ট্রেন চালু হবে জানতে চাইলে তিনি জানান, বাণিজ্যিকভাবে ট্রেন চলাচলের বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। এটি রেলমন্ত্রী জানাবেন। নতুন ট্রেনের প্রস্তাবিত নাম প্রধানমন্ত্রীর কাছে রয়েছে। নাম তিনি নির্ধারণ করবেন বলেও জানিয়েছেন প্রকল্প পরিচালক সুবক্তগীন।

গত ১৬ অক্টোবর দোহাজারী স্টেশন থেকে মোটরট্রলিতে করে কক্সবাজার রেলস্টেশন পর্যন্ত পরিদর্শন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। ওই সময় তিনি বলেছিলেন, কালুরঘাট সেতু শক্তিশালীকরণ এবং আইকনিক স্টেশনের পরিপাটিসহ বাকি কাজগুলো শেষ হলে ২ নভেম্বর চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত একটি পূর্ণাঙ্গ ট্রেন নিয়ে আনুষ্ঠানিকভাবে ট্রায়াল রান করা হবে। সবকিছু ঠিক থাকলে আগামী ১২ নভেম্বর প্রধানমন্ত্রী এ রেললাইন আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। কিন্তু নতুন রেললাইনে পরীক্ষামূলক ট্রেন চলাচলের তারিখ বাড়ানো হলেও এগিয়ে আনা হয়েছে উদ্বোধন তারিখ।

১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ১০১ কিলোমিটার রেললাইন প্রকল্পের প্রায় ৯২ শতাংশ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। প্রকল্পটির কাজ শুরু হয় ২০১৮ সালে।

সর্বশেষ - সকল নিউজ