logo
Wednesday , 3 May 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

সাড়ে ১২ হাজার টন চিনি আমদানি করবে টিসিবি

প্রতিবেদক
admin
May 3, 2023 9:32 am

দেশের খোলা বাজারে চিনির দাম বেড়েছে। এখন খোলা বাজারে প্রতি কেজি চিনি ১২৫ টাকা থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। এ অবস্থায় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর কার্ডধারী এক কোটি ক্রেতাদের কাছে ভর্তুকি দামে বিক্রির জন্য ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি আমদানি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৪ কোটি টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন টিসিবি’র ২০২২-২০২৩ অর্থবছরে বার্ষিক ক্রয় পরিকল্পনায় ১ লাখ ৩৮ হাজার মেট্রিক টন চিনি কেনার লক্ষ্য রয়েছে। মোট চাহিদার পরিপ্রেক্ষিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার জন্য গত ৯ মার্চ টিসিবি থেকে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়।

সূত্র জানায়, গত ২০২১ সালের ২৩ জুন তারিখে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে অনুমোদনের তারিখ থেকে ২০২৪ সালের ২৬ মে তারিখ পর্যন্ত নিত্যপ্রয়োজনীয় পণ্য- পেঁয়াজ, রসুন, মশুর, ডাল, ছোলা, শুকনা মরিচ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, ধনে, জিরা, আদা, হলুদ, তেজপাতা, সয়াবিন তেল, পাম ওয়েল, চিনি, লবণ, আলু, খেঁজুর কেনার প্রস্তাব অনুমোদিত হয়।

টিসিবি’র জন্য ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি আন্তর্জাতিকভাবে কেনার জন্য পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ অনুসরণ করে ২০২৩ সালের ২২ ফেব্রুয়ারি তারিখের দরপ্রস্তাবের মাধ্যমে চিনি সরবরাহকারী প্রতিষ্ঠান স্মারটেক ইনফরমেশন টেকনোলজি ইস্তাবুল, তুরস্ক (স্থানীয় এজেন্ট: ফাইন ফুড করপোরেশন, ঢাকা) এর কাছ থেকে চিনি সরবরাহের জন্য দরপ্রস্তাব আহ্বান করা হয়।

দরপ্রস্তাবের নির্ধারিত সময়ে সরবরহকারী সংস্থাটি প্রতি মেট্রিক টনের দাম ৪৮৫ ডলার হিসেবে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি সরবরাহের প্রস্তাব দেয়। পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এর বিধি-১৬(৫ক) অনুযায়ী দাপ্তরিক দাম প্রাক্কলন করা হয়। দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক নির্ধারিত (নেগোশিয়েটেড) দাম প্রতি মেট্রিক টন ৪৮০ ডলার। দাপ্তরিক দাম প্রাক্কলন অনুযায়ী চিনির দাপ্তরিক প্রাক্কলিত দাম প্রতি মেট্রিক টন ৬৮২.৬১ ডলার। মূল্যায়ন কমিটি প্রস্তাবিত দর পর্যালোচনা শেষে প্রতি মেট্রিক টন চিনির দাম ৪৮০ টাকা যথাযথ বলে বিবেচনা করে দরদাতার সঙ্গে নেগোশিয়েশন করে। নেগোশিয়েটেড দরে চিনি সরবরাহের জন্য দরদাতার সম্মতি চাওয়া হলে প্রতিষ্ঠানটি নেগোশিয়েটেড ৪৮০ ডলারে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি সরবরাহ করার লিখিতভাবে সম্মতি জানায়।

তুরস্কের সরবরাহকারী প্রতিষ্ঠান স্মারটেক ইনফরমেশন টেকনোলজিস লিমিটেডের কাছ থেকে প্রস্তাবিত ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি আমদানি করতে প্রতি মেট্রিক টনের দাম ৪৮০ ডলার হিসেবে মোট ব্যয় হবে ৬০ লাখ ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ৬৪ কোটি ২০ লাখ টাকা। সরবরাহকারী ৫০ কেজির বস্তায় এই চিনি সরবরাহ করবে।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

সর্বশেষ - দেশের খবর

আপনার জন্য নির্বাচিত