logo
বুধবার , ৪ জানুয়ারি ২০২৩ | ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করবে ছাত্রলীগ

প্রতিবেদক
admin
জানুয়ারি ৪, ২০২৩ ৯:২৯ পূর্বাহ্ণ

গেল ডিসেম্বরে নতুন কমিটি ঘোষণার পর বাংলাদেশ ছাত্রলীগ নতুন ভিশন নিয়ে মাঠে নেমেছে। বিগত কমিটির পদ বাণিজ্য, প্রেস রিলিজ কমিটিসহ বিভিন্ন অনিয়ম-অভিযোগসহ ছাত্রলীগের ভাবমূর্তি ফেরাতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে নেতৃত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম এই সংগঠনটি আজ তাদের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী কর্মপরিকল্পনাও ঘোষণা করেছে তারা।

যেখানে স্মার্ট বাংলাদেশ গড়ার বিষয়টিকেই প্রধান লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘ডিজিটাল বাংলাদেশ দৃশ্যমান, লক্ষ্য এবার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’—এই প্রতিপাদ্যকে সামনে রেখে বছরব্যাপী এই কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়। 

আগামী জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনাকে জয়ী করতে এবং তাঁর ঘোষিত স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের জন্য ছাত্রলীগের বছরব্যাপী কর্মসূচিতেও স্মার্ট বাংলাদেশের প্রাধান্যের কথা বলেছেন কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক। তাঁরা বলছেন, এর মধ্যেই শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ নির্মাণ করেছেন, তিনি ভবিষ্যতে যে স্মার্ট বাংলাদেশের ঘোষণা দিয়েছেন, সেই স্মার্ট বাংলাদেশ গড়তে ছাত্রসমাজ ও তরুণ প্রজন্মকে ঐক্যবদ্ধ করে কাজ করবে ছাত্রলীগ। পাশাপাশি এই স্মার্ট বাংলাদেশ গড়তে যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে, তারা সেসব গঠনতন্ত্র অনুসরণ করে, সাংগঠনিক বিধি-নিষেধ মেনে শৃঙ্খলাবদ্ধভাবে অতিক্রম করবে বলে জানায়।

গত ২০ ডিসেম্বর সাদ্দাম হোসেনকে সভাপতি ও শেখ ওয়ালী আসিফ ইনানকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি ঘোষণা করার পাঁচ দিন পর ২৫ ডিসেম্বর সভাপতি ও সাধারণ সম্পাদক স্মার্ট বাংলাদেশ গড়তে ১০টি সাংগঠনিক নির্দেশনা দিয়েছিলেন।

গতকাল সংবাদ সম্মেলনে ঘোষিত কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাদের সঙ্গে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ঐক্যবদ্ধ ছাত্রসমাজ’ শীর্ষক মতবিনিময়, ‘কনসার্ট ফর স্মার্ট বাংলাদেশ’ আয়োজন, ‘স্মার্ট বাংলাদেশ আইডিয়া কনটেস্ট’ আয়োজন, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে দেশব্যাপী ‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে স্মার্ট বাংলাদেশের প্রাসঙ্গিকতা’ শীর্ষক প্রতিযোগিতা এবং জাতীয়ভাবে ‘স্মার্ট ইয়ুথ ক্যাম্প’ আয়োজন, ‘সজীব ওয়াজেদ জয় প্রগ্রামিং কনটেস্ট’ আয়োজন, দেশের ও দেশের বাইরের ছাত্র সংগঠনের নেতাদের নিয়ে ‘স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট ক্যাম্পাস’-এর ওপর আন্তর্জাতিক একাডেমিক কনফারেন্স, ‘স্মার্ট বাংলাদেশ অলিম্পিয়াড’ এবং ‘স্মার্ট বাংলাদেশ : আওয়ার কান্ট্রি, আওয়ার ড্রিম’ শীর্ষক পোস্টার প্রেজেন্টেশনসহ আরো কিছু কর্মসূচি।

এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন বলেন, বাংলাদেশের ছাত্রসমাজ এরই মধ্যে স্মার্ট বাংলাদেশের পক্ষে রায় দিয়েছে। ছাত্রসমাজ ও তরুণ প্রজন্মকে ঐক্যবদ্ধ করে শেখ হাসিনার পরিকল্পিত ‘স্মার্ট বাংলাদেশে’র নেতৃত্ব দেবে বাংলাদেশ ছাত্রলীগ। স্মার্ট বাংলাদেশ গড়তে ছাত্রসমাজ ও ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে স্মার্ট মানসিকতা তৈরিতেও সামনে বিভিন্ন কর্মসূচি নেওয়া হবে। ’ সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, ‘বছরজুড়েই আমরা জীবনমুখী, শেখ হাসিনার বাংলাদেশের সঙ্গে প্রাসঙ্গিক, তাঁর ভবিষ্যত্ পরিকল্পনা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে কর্মসূচি পালন করব। পাশাপাশি এই স্মার্ট বাংলাদেশ গড়তে যেসব প্রতিবন্ধকতা ও চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে, ছাত্রলীগ সেগুলো গঠনতন্ত্র অনুসরণ করে সাংগঠনিক বিধি-নিষেধ মেনে শৃঙ্খলাবদ্ধভাবে অতিক্রম করবে। ’

সর্বশেষ - রাজনীতি