logo
Tuesday , 16 April 2024
  1. সকল নিউজ

আগামী অক্টোবরে পায়রা বন্দরের প্রথম টার্মিনাল উদ্বোধন

প্রতিবেদক
admin
April 16, 2024 10:45 am

দেশের আধুনিক তৃতীয় পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল নির্মাণকাজ প্রায় শেষের দিকে। এটি উদ্বোধন হবে অক্টোবরের মধ্যেই। যার জন্য পুরোদমে চলছে নির্মাণকাজ। টার্মিনাল চালুর পরেই বন্দরের কার্যক্রম আরো গতিশীল হবে। শুধু এ নয়, সড়কপথে পণ্য পরিবহনের জন্য প্রথম টার্মিনালের সাথে ছয় লেনের ৬ দশমিক ৩৫০ কিলোমিটার সড়কের নির্মাণ কাজও চলমান রয়েছে। এ ছাড়াও আন্ধারমানিক নদীতে এক দশমিক ১২ কিলোমিটার চার লেনের সেতুর নির্মাণ কাজও শুরু হয়েছে।
পায়রা কর্তৃপক্ষ জানায়, বন্দরের প্রথম টার্মিনালে পণ্যবাহী জাহাজ ভেড়ানোর লক্ষ্যে দিনরাত কাজ করছে পায়রা বন্দর কর্তৃপক্ষ। রাবনাবাদ চ্যানেলের চারিপাড়ায় এ টার্মিনালে একই সাথে ২০০ মিটারের তিনটি মাদার ভেসেল ভেড়ানোর সক্ষমতা থাকবে। এ ছাড়া ৬৫০ মিটার দীর্ঘ মূল টার্মিনাল, তিন লাখ ২৫ হাজার বর্গমিটার ব্যাকআপ ইয়ার্ড ও ১০ হাজার বর্গমিটার সিএফএস সুবিধা থাকছে।
উদ্বোধনের পরেই প্রথম টার্মিনাল থেকে সড়ক পথে আন্ধারমানিক নদীর উপর সেতু দিয়ে পণ্য পরিবহন করা হবে। ভাড়ি যানবাহন চলাচলের জন্য শিগগিরই ওই নদীতে ফেরি সার্ভিস চালু করা হবে। এ ছাড়াও নদীর উপর যানবাহন চলাচলের জন্য সেতু নির্মাণ করা হচ্ছে বলেও জানায় সংশ্লিষ্ট সূত্র। পায়রা বন্দরের প্রথম টার্মিনাল, ছয় লেন সড়ক ও চার লেন সেতু নির্মাণসহ এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে চার হাজার ৫১৬ কোটি টাকা।
বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল আবদুল্লাহ আল মামুন চৌধুরী বলেন, পায়রা একটি অপারেশনাল বন্দর হিসেবে কাজ শুরু করেছে। এ বন্দর ব্যবহার করে ব্যবসায়ীরা এরই মধ্যে সিমেন্টের কাঁচামালসহ অনেক ধরনের পণ্য নিয়ে আসছেন। বিদেশী বিনিয়োগের সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

ভাঙ্গা-কুয়াকাটা রেলপথ ব্যয় ৪১ হাজার কোটি টাকা, এডিবি-চীন থেকে ঋণ চায় সরকার

ইরান-ইসরায়েল যুদ্ধের শঙ্কায় দেশে দেশে ভ্রমণ সতর্কতা

রোববার সন্ধ্যা ৭টা পর্যন্ত কক্সবাজার, রাত ১২টা পর্যন্ত চট্টগ্রাম বিমানবন্দর বন্ধ

তারেকপন্থীদের ভূমিকায় হতাশ তৃণমূল

পাঠ্যপুস্তক নিয়ে মিথ্যাচার মেনে নেওয়া যায় না : শিক্ষামন্ত্রী

গুজব, পণ্যমূল্য বৃদ্ধি, ক্রয়ক্ষমতা হ্রাস ব্যাংক থেকে জনগণের হাতে আড়াই লাখ কোটি টাকা

বিএনপিকে জনগণের কাছে ক্ষমা চেয়ে নির্বাচনে আসতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনপি দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে লিপ্ত : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

রেকর্ড তৃতীয়বারের জন্য প্রেসিডেন্ট শি জিনপিং

ঈশ্বরদী ইপিজেডে বিনিয়োগ করবে চীনা কোম্পানি