logo
Monday , 8 April 2024
  1. সকল নিউজ

ব্রিকসের সদস্য হতে বাংলাদেশকে সমর্থন দেবে ব্রাজিল

প্রতিবেদক
admin
April 8, 2024 10:15 am

বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে কারিগরি সহযোগিতাবিষয়ক চুক্তি এবং ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতাবিষয়ক একটি সমঝোতা স্মারক সই হয়েছে। গতকাল রবিবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক শেষে এই চুক্তি ও সমঝোতা সই হয়। পরে এক যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। এতে ব্রিকস জোটে বাংলাদেশের যোগদানের সম্ভাবনাসহ বিভিন্ন ইস্যু উঠে আসে।

রবিবার পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন ব্রাজিলের পররাষ্টমন্ত্রী মাউরো ভিয়েরা। পরে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ব্রিকসে নতুন করে সদস্যপদ বাড়ানোর পর এ বছর পররাষ্ট্রমন্ত্রীদের প্রথম বৈঠক হবে। নীতিগত ও অবস্থান বিবেচনায় বাংলাদেশ আমাদের ঘনিষ্ঠ। আমরা বাংলাদেশের সদস্যপদের বিষয়টি বিবেচনা করব। ব্রাজিলের পক্ষ থেকে দৃঢ় ও ইতিবাচক ভূমিকা রাখা হবে।

আগামী জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাজিল সফর করবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, এবারই প্রথম কোনো ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করছেন। খুব সফল আলোচনা হয়েছে। তুলা আমদানি বৃদ্ধির বিষয়ে কথা হয়েছে। বাণিজ্যে শুল্ক কমানোর কথাও জানানো হয়েছে। স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগে ব্রাজিলিয়ান বিনিয়োগকারীদের আহ্বান জানানো হয়েছে।

এর আগে ঢাকায় অবতরণের পর দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন ও শ্রদ্ধা নিবেদন করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। তারপর বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন মাউরো ভিয়েরা। সেই বৈঠকে বাংলাদেশে প্রক্রিয়াজাত করা গরুর মাংস পাঠানোর আগ্রহ দেখিয়েছে ব্রাজিল; তবে সুযোগ থাকলে কোরবানির ঈদে জীবন্ত গরু পেতে চায় বাংলাদেশ।

বৈঠকের পর ব্রিফিংয়ে টিটু বলেন, ব্রাজিল অত্যন্ত কম দামে মাংস উৎপাদন করতে পারে, রপ্তানি করতে পারে। এ ব্যাপারে তারা কথা বলেছে। আমরা জীবিত পশু আনার কথা বলেছি। তারা বলেছে, দেখবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, ব্রাজিলের তুলা কেনার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান চতুর্থ। কিন্তু বাংলাদেশের গার্মেন্টস পণ্যে ৩০-৩৫ শতাংশ শুল্কারোপ করে থাকে লাতিন আমেরিকার দেশটি। এই শুল্ক থেকে ছাড় চাইছে ঢাকা।

এক প্রশ্নের উত্তরে বাণিজ্য প্রতিমন্ত্রী টিটু বলেন, ব্রাজিলও অগ্রসরমান অর্থনীতি, তারাও তাদের অভ্যন্তরীণ শিল্পকে সুরক্ষা দেয়। গার্মেন্টস তাদের সংরক্ষিত। আমরা সহযোগিতা করছি, কেবল ব্রাজিল যাওয়ার টার্গেট করে নয়, ব্রাজিলকে কেন্দ্র করে দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশে রপ্তানির ব্যবস্থা করার সুযোগ আছে।

সর্বশেষ - সকল নিউজ