logo
Tuesday , 1 August 2023
  1. সকল নিউজ

রূপপুরের জন্য পারমাণবিক জ্বালানি আসবে সেপ্টেম্বরে

প্রতিবেদক
admin
August 1, 2023 9:24 am

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য সেপ্টেম্বরে নিউক্লিয়ার ফুয়েল (পারমাণবিক জ্বালানি) আসবে বলে জানিয়েছেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি সংস্থার (রোসাটম) মহাপরিচালক আলেক্সি লিখাচেভ।

সোমবার (৩১ জুলাই) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

আলেক্সি লিখাচেভ বলেন, শত বাধা-বিপত্তি অতিক্রম করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ এগিয়ে চলছে। আগামী সেপ্টেম্বরেই বাংলাদেশে আসবে এ প্ল্যান্টের জন্য নিউক্লিয়ার ফুয়েল।

সাক্ষাৎকালে রোসাটোম মহাপরিচালক রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের সার্বিক অগ্রগতির বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করেন এবং এ বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠান নিয়েও আলোচনা করেন তারা।

এসময় করোনা মহামারি এবং বৈশ্বিক সংকটের মধ্যেও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ এগিয়ে নেওয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী।রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা দেওয়ায় রাশিয়াকেও ধন্যবাদ জানান তিনি।

মহান মুক্তিযুদ্ধে এবং যুদ্ধ পরবর্তী বাংলাদেশ পুনর্গঠনে রাশিয়ার সহায়তার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন প্রধানমন্ত্রী। আগামীতেও রাশিয়ার সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

এ সময় অন্যান্যের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ড. শহীদ হোসাইন ও রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান উপস্থিত ছিলেন।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় বন্দুক হামলায় নিহত ৭

দেশে করোনায় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড আজ

আন্তর্জাতিক চাপ নিয়ে আমরা কোনো চাপই অনুভব করি না: পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি মানুষের দুঃখ-কষ্ট বাড়িয়ে অশুভ রাজনীতি করে: নাছিম

জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া বোর্ড স্ট্যান্ড করা ছাত্র থেকে জঙ্গি নেতা শামিন

খেলা হবে, রাজপথসহ পাড়া মহল্লায়ও প্রস্তুত থাকতে হবে: কাদের

বিএনপি-জামাতের নৈরাজ্য মোকাবিলায় যুবলীগের প্রস্তুতি সভা অনুষ্ঠিত

৩শ’ আসনে ইভিএমে ভোট নেওয়ার সক্ষমতা নেই: সিইসি

ভূমি ব্যবহারে উপজেলায় মহাপরিকল্পনা করার নির্দেশ প্রধানমন্ত্রীর

গ্রাহকের টাকায় কানাডায় রিং আইডির মালিক দম্পতির বিলাসী জীবন