logo
Thursday , 7 March 2024
  1. সকল নিউজ

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে যা যা করবেন

প্রতিবেদক
admin
March 7, 2024 9:34 am

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুক খুবই জনপ্রিয়। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এই মাধ্যমটিতে রীতিমত ব্যবহারকারীরা আসক্ত হয়ে পড়ছে। এ কারণে প্রতারণার ফাঁদ হিসেবে এখন প্রতারক চক্রের লক্ষ্য ফেসবুক।

আপনার ফেসবুক অ্যাকাউন্টটি যদি হ্যাকড হয়ে থাকে, তাহলে বেশ কিছু উপায়ে সেটা পুনরুদ্ধার করতে পারেন। হ্যাকড হওয়া ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধারে কী কী করণীয় রয়েছে, সে বিষয়ে জানিয়েছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির সহকারী অধ্যাপক ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ তানভীর হাসান (জোহা)।

ফেসবুক আইডির এক্সেস চলে গেলে স্থানীয় থানায় একটা জিডি করতে হবে। পাশাপাশি আপনার ফেসবুক আইডি হ্যাক হলে নিম্নলিখিত পদক্ষেপ অবলম্বন করুন:

১. পাসওয়ার্ড পরিবর্তন: প্রথমেই অন্য যে কোনো ডিভাইস থেকে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন।
২. ফেসবুক রিপোর্টিং: ফেসবুকের ‘হ্যাকড অ্যাকাউন্ট রিপোর্ট’ পেজে গিয়ে আপনার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার রিপোর্ট করুন।

৩. লগইন ডিভাইস চেক করা: আপনার অ্যাকাউন্টে কোন কোন ডিভাইস থেকে লগইন করা হয়েছে তা চেক করুন এবং অপরিচিত ডিভাইস থেকে লগআউট করুন।

৪. দ্বি-পর্যায়ের প্রমাণীকরণ (Two-factor Authentication): আপনার অ্যাকাউন্টের সুরক্ষার জন্য দ্বি-পর্যায়ের প্রমাণীকরণ সেট আপ করুন।

৫. বন্ধুদের সতর্ক করুন: আপনার বন্ধুদের জানান যে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে এবং তাদের সাথে কোনো অপরিচিত লেনদেন বা লিঙ্ক শেয়ার না করতে বলুন।

৬. অন্যান্য অ্যাকাউন্টগুলো চেক করা: যদি আপনি একই ইমেইল বা পাসওয়ার্ড অন্যান্য অ্যাকাউন্টের জন্য ব্যবহার করে থাকেন, সেগুলো চেক করুন এবং পাসওয়ার্ড পরিবর্তন করুন।

এছাড়াও অপরিচিত কিংবা অনাকাঙ্ক্ষিত ইমেইল থেকে ফোল্ডার কিংবা এটাচমেন্ট ডাউনলোড করলে অনেক ধরনের সাইবার হামলা হতে পারে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত