logo
Thursday , 16 March 2023
  1. সকল নিউজ

কুরবানির জন্য এখন আর বিদেশি গরুর প্রয়োজন নেই : প্রাণিসম্পদমন্ত্রী

প্রতিবেদক
admin
March 16, 2023 9:59 am

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, কুরবানির পশুর জন্য এখন আর বিদেশি গরুর প্রয়োজন নেই। দেশে উৎপাদিত গরু এতই বেড়েছে যে দেশীয় পশুর ১০ ভাগের ১ ভাগও কুরবানিতে বিক্রি হয় না।

শ ম রেজাউল করিম বুধবার সকালে জেলার নাজিরপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে উপজেলা প্রশাসন, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের উদ্যোগে আয়োজিত ‘প্রাণিসম্পদ প্রদর্শনী’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

নাজিরপুর উপজেলা নির্বাহী অফিসার ডা. সঞ্জিব চন্দ্র দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ডা. আব্দুস সবুর, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তরুণ কুমার সিকদার এবং নাজিরপুর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রঞ্জু।

শ ম রেজাউল বলেন, আমাদের উৎপাদিত মাছ পৃথিবীর ৫২টা দেশে এবং প্রাণিসম্পদের মাংস পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানি হয়। কুরবানি এলে আগে ভারতের গরুর ওপর নির্ভর করতে হতো। আর এখন এ নির্ভরতা সম্পূর্ণ কেটে গেছে।

মন্ত্রী বলেন, যারা শিক্ষিত বেকার চাকরির পেছনে ঘুরেন, তার যদি ১০টি ছাগল থাকে, ৫টি গাভি থাকে এবং সেখান থেকে গাভির বাচ্চা হয়, দুধ হয় সেখান থেকে যে আর্থিক সচ্ছলতা আসে তার কিন্তু চাকরির পেছনে ছুটতে হয় না। উৎপাদিত সামগ্রি বিক্রি করে স্ববলম্বী হওয়া যায়। আর মাছ মাংস দুধ ডিম খেলে

শরীরের পুষ্টির চাহিদা মিটানো সম্ভব।
মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় মুক্তিযোদ্ধা সংসদের নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর আহবানে যারা মুক্তিযুদ্ধ করেছিলেন আমি চাই তাদের একজনও যেন অস্বচ্ছল না থাকে। তাদের বিপদে আপদে সরকার পাশে আছে। বর্তমান সরকার বীর নিবাস করে দিচ্ছে। মুক্তিযোদ্ধাদের ভাতাও বৃদ্ধি করা হয়েছে। তাদের সামাজিক অন্যান্য সম্মান বেড়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগ সরকার যতকাল থাকবে মুক্তিযোদ্ধাদের সম্মান ও তাদের পরিবারের সুযোগ সুবিধা বাড়বে। পরে তিনি প্রদর্শনীর বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন।

প্রদর্শনীতে উপজেলার বিভিন্ন খামারের গাভি, বলদ, ছাগল, হাঁস-মুরগিসহ প্রাণিসম্পদ বিভাগের বিভিন্ন স্টল দেখতে শত শত মানুষ ভিড় করেন।

সর্বশেষ - সকল নিউজ