logo
Saturday , 20 January 2024
  1. সকল নিউজ

মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট সংখ্যা ২২ কোটি ছাড়িয়েছে!

প্রতিবেদক
admin
January 20, 2024 9:42 am

দেশে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) নিবন্ধিত অ্যাকাউন্ট সংখ্যা প্রথম বারের মতো ২২ কোটি ছাড়িয়েছে। শুরু থেকে গত নভেম্বর পর্যন্ত নিবন্ধিত অ্যাকাউন্ট দাঁড়িয়েছে ২২ কোটি ৮৬ হাজার। এর মধ্যে সচল ছিল ৮ কোটি ২৫ লাখ হিসাব। আগের মাস অক্টোবর পর্যন্ত ২১ কোটি ৭৭ লাখ অ্যাকাউন্টের মধ্যে সচল ছিল ৮ কোটি ৪ লাখ।

বাংলাদেশ ব্যাংক প্রকাশিত হালনাদাগ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

দেশের মোট জনসংখ্যার চেয়ে নিবন্ধিত অ্যাকাউন্ট বেশি হওয়া নিয়ে অনেকের মধ্যে প্রশ্ন রয়েছে। মূলত একই ব্যক্তির একাধিক এমএফএস প্রতিষ্ঠানে অ্যাকাউন্ট থাকায় মোট জনসংখ্যার চেয়ে নিবন্ধিত হিসাব বেশি। শুরুর দিকে একই প্রতিষ্ঠানে একাধিক হিসাব খোলা যেত। পরে একই আইডি কার্ডে একই প্রতিষ্ঠানে একাধিক হিসাব খোলার সুযোগ বন্ধ করা হয়েছে। যদিও ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানে খোলার সুযোগ রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বর্তমানে কার্যক্রমে থাকা ১৩টি এমএফএস প্রতিষ্ঠানের সারা দেশে এজেন্ট রয়েছে ১৭ লাখ ২ হাজার। অক্টোবর শেষে ছিল ১৬ লাখ ৭৮ হাজার। নভেম্বর মাসে ১ লাখ ১৯ হাজার ৬৬৯ কোটি টাকা লেনদেন হয়েছে। দৈনিক লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৯৮৯ কোটি টাকা। আগের মাসে দৈনিক লেনদেনের পরিমাণ ছিল ৩ হাজার ৮৯১ কোটি টাকা। দৈনিক গড় লেনদেন বাড়লেও অক্টোবরে মোট লেনদেনের পরিমাণ ছিল ১ লাখ ২০ হাজার ৬৩৪ কোটি টাকা।

এখন মুহূর্তেই এক জায়গা থেকে আরেক জায়গায় তাত্ক্ষণিক টাকা পাঠানো, বিল পরিশোধ, মোবাইল রিচার্জ, বেতন-ভাতা দেওয়াসহ বিভিন্ন আর্থিক লেনদেন হচ্ছে। এ জন্য দ্রুত এমএফএস জনপ্রিয় হয়ে উঠেছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

পোশাক শ্রমিকদের আন্দোলনে বিএনপির ইন্ধন আছে: ওবায়দুল কাদের

কোনো সরকারের অধীনে আর নির্বাচন নয়, হবে নির্বাচন কমিশনের অধীনে: রহমান

ভোটাধিকার প্রয়োগে জনগণকে এগিয়ে আসতে হবে: নতুন রাষ্ট্রপতি

জলবায়ু পরিবর্তনের সমাধান বৈশ্বিক হতে হবে: প্রধানমন্ত্রী

গাজায় ৩ লাখ ৩৯ হাজার মানুষ বাস্তুচ্যুত

বাবুকে পাঠাতে গিয়ে বাবাকে ন্যূডস পাঠিয়ে এখন রাস্তায় রাস্তায় ঘুরছে শহীদ এর মেয়ে পারিসা খান !

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বিএনপির কাছে রাজনীতি ছিল ভোগের বন্ধু: কাদের

এতিমের টাকা যেভাবে মেরে খেয়েছিলো খালেদা ও তারেক রহমান

ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের অর্থনীতি