logo
Saturday , 9 December 2023
  1. সকল নিউজ

বাংলাদেশে পশ্চিমাদের যে কোনো অবৈধ নিষেধাজ্ঞার বিরোধী রাশিয়া: রাষ্ট্রদূত

প্রতিবেদক
admin
December 9, 2023 1:36 pm

বাংলাদেশে যুক্তরাষ্ট্র বা পশ্চিমা বিশ্বের যেকোনও ধরনের নিষেধাজ্ঞার বিরোধী রাশিয়া। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে ‘স্বাধীনতা সাংবাদিক ফোরাম’ আয়োজিত ‘টকস উইথ দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মিন্টিটস্কি। অনুষ্ঠানের সভাপতি খায়রুল আলম সূচনা বক্তব্য দেন এবং প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা ট্রিবিউনের কূটনৈতিক প্রতিবেদক শেখ শাহরিয়ার জামান।

এক প্রশ্নের জবাবে রুশ রাষ্ট্রদূত বলেন, পশ্চিমা বিশ্বের একতরফা নিষেধাজ্ঞাকে স্বীকৃতি দেয় না রাশিয়া। আমরা শুধু জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞাকে মেনে চলি। তিনি বলেন, আমি আশা করি, এখানে কিছুই হবে না। আপনি জিজ্ঞাসা করেছেন, ভবিষ্যতে কী হতে পারে? সেটি আমরা জানি না। তবে আমরা এ ধরনের যেকোনো বেআইনি কর্মকাণ্ডের বিরোধী। আমরা এখানে (বাংলাদেশে) যেকোনো নিষেধাজ্ঞা বা অনুরূপ পদক্ষেপের বিরুদ্ধে থাকব। এ ধরনের সমস্যা দেখা দিলে বাংলাদেশকে কী ধরনের সহায়তা দেওয়া যায় সে বিষয়ে আলোচনা হবে। পশ্চিমা বিশ্ব বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে কিনা, জানতে চাইলে আলেক্সান্ডার মিন্টিটস্কি বলেন, অবশ্যই করছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা তার বিবৃতিতে সমপ্রতি হস্তক্ষেপের বিষয়ে বলেছেন।

বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক আউটলুক নিয়ে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, আমরা দেখছি যে বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক আউটলুকে যেকোনও ধরনের জোটের বিরোধী অবস্থান। এটিতে অর্থনৈতিক উন্নয়নের জন্য বিভিন্ন দেশের সঙ্গে সহযোগিতার বিষয়ে বলা হয়েছে। এটি অত্যন্ত ভালো। তিনি জানান, বাংলাদেশের নীতি হচ্ছে ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’ এবং এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা মনে করি, বাংলাদেশের এটি অব্যাহত রাখা উচিত।

দুই দেশের বাণিজ্য সহযোগিতা নিয়ে তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ হচ্ছে রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। ২০২১ সালে আমাদের মধ্যে বাণিজ্য ছিল প্রায় ৩০০ কোটি ডলারের। পরে এটি ৬৫ কোটি ডলারে নেমে আসে। আমরা বিশ্বাস করি, এ বছর এটি আবারও আগের জায়গায় ফিরে যাবে। তিনি জানান, রুশ কোম্পানিগুলো বাংলাদেশকে ১০ লাখ টন শস্য এবং ৫ লাখ টন পটাশিয়াম ক্লোরাইড সরবরাহ করতে প্রস্তুত আছে।

রূপপুর পরমাণু বিদ্যুেকন্দ্রের কার্যক্রম নির্দিষ্ট সময়সূচি অনুযায়ী চলছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, রূপপুরের কারণে বাংলাদেশের প্রবৃদ্ধি ২ শতাংশ বাড়তে পারে। ৮০ জনের বেশি বাংলাদেশি নিউক্লিয়ার স্টাডিজ সম্পন্ন করেছেন। এছাড়া রোসাটম কোম্পানি বাংলাদেশে একটি রিসার্চ রিঅ্যাক্টর স্থাপন করতে চায় বলে তিনি জানান।

অনুষ্ঠানে তিনি জানান, বাংলাদেশি দক্ষ শ্রমিকের চাহিদা বিভিন্ন দেশের মতো রাশিয়াতেও রয়েছে। গত জুনে জাহাজ তৈরি ও নির্মাণ শিল্পে কাজ করার জন্য প্রথম ব্যাচের বাংলাদেশিরা রাশিয়ায় গেছে। আমরা আরও বাংলাদেশি শ্রমিক নেওয়ার জন্য তৈরি।

সর্বশেষ - সকল নিউজ