logo
Saturday , 25 November 2023
  1. সকল নিউজ

বাংলাদেশে স্বাধীনভাবে নির্বাচন হবে, এতে কোনো সন্দেহ নেই: রাশিয়া

প্রতিবেদক
admin
November 25, 2023 1:41 pm

২০২৪ সালের ৭ জানুয়ারি অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচন স্বাধীনভাবে, বিদেশি শুভাকাঙ্ক্ষীদের সহায়তা ছাড়াই জাতীয় আইন মেনে সম্পন্ন করতে বাংলাদেশ কর্তৃপক্ষের সক্ষমতা নিয়ে রাশিয়ার কোনো সন্দেহ নেই।

সম্প্রতি সাপ্তাহিক সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ কথা বলেন। শনিবার (২৫ নভেম্বর) তার বাংলাদেশ সংশ্লিষ্ট বক্তব্য প্রকাশ করে ঢাকায় নিযুক্ত রুশ দূতাবাস।

নির্বাচনে ‘স্বচ্ছতা ও অন্তর্ভুক্তি’ নিশ্চিত করার জন্য যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়াকে প্রভাবিত করার প্রচেষ্টা চালাচ্ছে বলেও উল্লেখ করেন জাখারোভা।

তিনি বলেন, অক্টোবরের শেষ দিকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও বিরোধী দলের একজন উচ্চপদস্থ প্রতিনিধির মধ্যে বৈঠক হয়। বৈঠকে তারা দেশে সরকারবিরোধী গণবিক্ষোভ আয়োজনের পরিকল্পনা নিয়ে আলোচনা করেন। যুষ্ট্রদূত ওই নেতাকে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও অন্যান্য কয়েকটি দেশের পক্ষ থেকেও সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূতের এসব কর্মকাণ্ডকে ‘সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতর হস্তক্ষেপের চেয়ে কম কিছু হিসাবে দেখা যায় না’ বলেও উল্লেখ করেন মারিয়া জাখারোভা। তিনি বলেন, এটি কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ভিয়েনা কনভেনশনে উল্লিখিত নিয়ম এবং বিধিগুলোর প্রতি অবজ্ঞা প্রদর্শন করে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত