logo
বুধবার , ৩ আগস্ট ২০২২ | ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

তাইওয়ানে সামরিক অভিযানের হুঁশিয়ারি দিল চীন

প্রতিবেদক
admin
আগস্ট ৩, ২০২২ ৯:৫৩ পূর্বাহ্ণ

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন-এর সঙ্গে বৈঠকে বসেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। দেখা হওয়ার পর একে অপরের প্রতি সম্মান দেখিয়ে মাথাও ঝুঁকিয়েছেন দুই নেতা।

তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের অসামান্য সমর্থনের জন্য ন্যান্সি পেলোসিকে ধন্যবাদও দিয়েছেন সাই ইং ওয়েন। এর আগে চীনের দেওয়া হুঁশিয়ারি উপেক্ষা করে তাইওয়ানে পৌঁছান ন্যান্সি পেলোসি।

স্থানীয় সময় মঙ্গলবার রাত ১০টা ৪৪ মিনিটে তাকে বহনকারী বিশেষ বিমান রাজধানী তাইপে অবতরণ করে। একই সময়ে তাইওয়ান উপত্যকা ও পূর্ব উপকূলের আকাশসীমা বন্ধ করে দেয় চীন।

তাইওয়ানকে ঘিরে যেকোনো সময় ‘সুনির্দিষ্ট সামরিক অভিযান’ শুরু করার ঘোষণা দিয়েছে চীন। ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জেরেই এমন পদক্ষেপ নিয়েছে দেশটির সামরিক বাহিনী।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উইউ কিয়ান বলেছেন, চীনের পিপলস লিবারেশন আর্মি সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে, তারা সামরিক অভিযানের জন্য সম্পূর্ণ প্রস্তুত। আমরা তাইওয়ানের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে অভিযান চালাবো।

তিনি আরো বলেছেন, চীনের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতা, তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের দমন ও তাইওয়ানের স্বাধীনতার নামে নিজেদের অভ্যন্তরীণ ইস্যুতে বাইরের শক্তির বাড়াবাড়ির জবাব হিসেবে পরিচালিত হবে এ অভিযান।

এনডিটিভি জানিয়েছে, এরই মধ্যে তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা সীমার মধ্যে চীনের ২১টি যুদ্ধবিমান ঢুকে পড়েছে।

তাইওয়ানকে নিজেদের অংশ বিবেচনা করা বেইজিং এই সফরের ‘মারাত্মক পরিণতির’ হুঁশিয়ারি উচ্চারণ করেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন,‘যুক্তরাষ্ট্র উসকানিমূলক পদক্ষেপ নিচ্ছে, যা তাইওয়ান প্রণালিজুড়ে উত্তেজনা বাড়াতে পারে। তাদের অবশ্যই এর সম্পূর্ণ দায় নিতে হবে।

সর্বশেষ - দেশের খবর