logo
Monday , 20 November 2023
  1. সকল নিউজ

মাইক্রোসফটে যোগ দিচ্ছেন ওপেনএআইয়ের চাকরি খোয়ানো সিইও স্যাম

প্রতিবেদক
admin
November 20, 2023 3:58 pm

চ্যাটজিপিটির উদ্ভাবক প্রতিষ্ঠান ওপেনএআইয়ের চাকরি খোয়ানো প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান এখন মাইক্রোসফটে যোগ দিচ্ছেন। তাঁর সঙ্গে অতিকায় প্রযুক্তি প্রতিষ্ঠানটিতে কাজ করবেন ওপেনএআইয়ের সদ্য পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানও।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

অন্যদিকে নতুন সিইও হিসেবে এমেট শেয়েরকে নিয়োগ দিয়েছে ওপেনএআই। তিনি মার্কিন টিভি সম্প্রচারমাধ্যম টুইসের সাবেক প্রধান। ওপেনএআইয়ে পক্ষ থেকে প্রতিষ্ঠানিটর নতুন সিইওর নাম ঘোষণার পরপরই স্যাম ও গ্রেগের মাইক্রোসফটে যোগ দেওয়ার খবর জানা গেল।

বিবৃতিতে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা বলেন, ‘স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যান মাইক্রোসফটে যোগ দিতে যাচ্ছেন—এ কথা জানাতে পেরে আমি ভীষণ আনন্দিত। তাঁরা মাইক্রোসফটে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)–সংক্রান্ত একটি আধুনিক গবেষণা দলের নেতৃত্ব দেবেন।’

সত্য নাদেলা আরও বলেন, সাফল্য পাওয়ার জন্য তাঁদের (স্যাম ও গ্রেগ) যা প্রয়োজন, মাইক্রোসফটের পক্ষ দ্রুত তা সরবারহ করা হবে।

মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ গত শুক্রবার স্যাম অল্টম্যানকে চাকরিচ্যুত করার কথা জানায়। কারণ হিসেবে প্রতিষ্ঠান পরিচালনায় স্যামের সক্ষমতা নিয়ে পর্ষদের আস্থার ঘাটতির কথা জানানো হয়।

৩৮ বছর সয়সী স্যাম ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা ছিলেন। পরিচালনা পর্ষদ তাঁকে বরখাস্ত করায় ওপেনএআইয়ের প্রেসিডেন্টের পদ ছাড়ার ঘোষণা দেন গ্রেগ ব্রোকম্যান। তিনিও প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা ছিলেন। স্যামকে চাকরিচ্যুত করার জেরে ব্রোকম্যানসহ গুরুত্বপূর্ণ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা ওপেনএআই ছাড়েন।

গতকাল রোববার (১৯ নভেম্বর) যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিকোয় ওপেরএআইয়ের সদর দপ্তরে যান স্যাম ও গ্রেগ। প্রতিষ্ঠানটির অন্তর্বর্তীকালীন সিইও মিরা মুরাতি আমন্ত্রণে সেখানে যান তাঁরা। গুঞ্জন ছড়ায় তাঁরা ওপেনএআইয়ে ফিরছেন।

বছরখানেক আগে চ্যাটজিপিটি বাজারে এনে প্রযুক্তিজগতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে বড় ধরনের প্রতিযোগিতার সূচনা করেছিলেন স্যাম অল্টম্যান। এরপর মেটা, মাইক্রোসফট, গুগল ও অ্যামাজনের মতো অতিকায় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

নতুন ভিসানীতি নিয়ে ভয়ের কিছু নেই: পিটার হাস

শুধু আওয়ামী লীগই ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে খুশির জোয়ার বইছে

বঙ্গবন্ধুর খুনিরা কখনই চায়নি বাংলাদেশ সফলতা অর্জন করুক : শেখ পরশ

স্মার্ট বাংলাদেশের ৪ টি স্তম্ভ তৈরিতে নানামুখী উদ্যোগ নেয়া হয়েছে : ধর্মমন্ত্রী

হেফাজতের মহাসচিব পদ নিয়ে অভ্যন্তরীণ কোন্দল

পরিকল্পিতভাবে হত্যা করা হয় আহমদ শফীকে, নেপথ্যে ছিলেন হেফাজত নেতা বাবুনগরী-মামুনুল হক’

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

তারেকের নির্দেশনা মানছেন না ফখরুলপন্থী নেতারা!

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মিয়ানমারবিষয়ক রেজুলেশন গৃহীত