logo
Tuesday , 7 November 2023
  1. সকল নিউজ

অবরোধের দুই দিনে ২৩ গাড়িতে আগুন

প্রতিবেদক
admin
November 7, 2023 11:35 am

বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর গত দুই দিনের অবরোধ কর্মসূচি চলাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় কমপক্ষে  ২৩টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। এর মধ্যে ১৬টি বাস, দুইটি ট্রাক, একটি করে লরি, সিএনজি, লেগুনা, প্রাইভেট কার ও মিনি ট্রাক রয়েছে। গত রবিবার ভোর ৪টা থেকে গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত এই যানবাহনগুলোতে আগুন দেওয়া হয়। পরে ফায়ার সার্ভিসকর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন।

এর আগে ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে ১৫টি বাস, দুইটি অ্যাম্বুলেন্স ও ২০টি মোটরসাইকেল জ্বালিয়ে দেওয়া হয়েছে। ৩০ অক্টোবর সকাল-সন্ধ্যা হরতাল ও পরবর্তী তিন দিনের অবরোধে সারা দেশে ৩৫টি গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পুলিশ বলছে, বিএনপি-জামায়াত সমর্থকরা অবরোধ কর্মসূচির নামে এসব যানবাহনে আগুন দিচ্ছে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, একসঙ্গে বেশ কয়েক জন দুর্বৃত্ত এসে মুহূর্তের মধ্যে যানবাহনগুলোতে আগুন দিয়ে পালিয়ে যাচ্ছে। এসব ঘটনায় কয়েক জনকে আটক করেছে পুলিশ।

397927706_332722376036478_8246257215087711655_n

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর জানায়, রবিবার ভোর ৪টা থেকে গতকাল সোমবার সকাল ১০টা (অবরোধের ৩০ ঘণ্টা) পর্যন্ত ১৮টি আগুন দেওয়ার ঘটনা ঘটে। এরমধ্যে রাজধানী ঢাকায় ১০টি, ঢাকা বিভাগে (গাজীপুর, কালিয়াকৈর, নারায়ণগঞ্জ) চারটি, চট্টগ্রাম বিভাগে (খাগড়াছড়ি, আনোয়ারা, পটিয়া) চারটি ঘটনা ঘটে। এসব ঘটনায় ১৩টি বাস, দুইটি ট্রাক, একটি প্রাইভেট কার, একটি সিএনজি ও একটি লেগুনা পুড়ে যায়। এছাড়া গতকাল দুপুর ২টার দিকে রাজধানীর গুলিস্তান বঙ্গবন্ধু স্কয়ার হল মার্কেটের সামনে বিকল্প অটো পরিবহনের একটি যাত্রীবাহী বাসে ও বিকাল সাড়ে ৩টার দিকে মিরপুর ১ নম্বর সনি সিনেমা হল মোড়ে আলিফ পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। সন্ধ্যায় মিরপুর-১০ নম্বর সেকশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মিডিয়া শাখার কর্মকর্তা তালহা বিন জসিম জানান, দুপুর ২টার দিকে গুলিস্তানে বাসে আগুনের খবর পেয়ে সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নির্বাপণ করে। আগুন লাগার সঙ্গে সঙ্গে বাসে থাকা যাত্রীরা দ্রুত নেমে পড়েন। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মহসিন বলেন, মিরপুর-১০ নম্বর হয়ে আসা আলিফ পরিবহনের একটি বাস মিরপুর-১ নম্বর সনি সিনেমা হল মোড় পার হওয়ার সময় আগুন দেওয়ার ঘটনা ঘটে। এ সময় যাত্রীরা প্রাণ বাঁচাতে দ্রুত বাস থেকে নেমে আসেন। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এদিকে গতকাল বেলা ১১টার দিকে বগুড়ার শাজাহানপুরে ঢাকা-রংপুর মহাসড়কের বেতগাড়ীতে রাস্তার ওপর দাঁড়িয়ে থাকা পানিবাহী লরিতে আগুন দেয় দুর্বৃত্তরা। সিপিসিএল কনস্ট্রাকশনের পানিবাহী লরিটি মহাসড়কটির ফোরলেনে উন্নীতকরণ প্রকল্পের কিউরিংয়ের কাজ করছিল।

385538205_223403040634933_116331446269050521_n

বিশ্ববিদ্যালয় রিপোর্টার  জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহনকারী একটি বাসে আগুন দেওয়ার একদিন পরেই ফের বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের পরিবহনকারী অন্য একটি বিআরটিসি দ্বিতল বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। গতকাল বিকাল ৫টা ২০ মিনিটের দিকে মিরপুর-১০ নম্বর গোলচত্বর মেট্রোরেল স্টেশনের নিচে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে কোনো হতাহত হয়নি বলে জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান।

চট্টগ্রাম অফিস জানায়, গতকাল সকালে নগরীতে একটি সিএনজিচালিত অটোরিকশায় দুর্বৃত্তরা আগুন দিয়েছে। এতে সিএনজিচালিত অটো রিকশাটি সম্পূর্ণ ভস্মীভূত হয়। সকালে পাঁচলাইশ থানা এলাকার আতুরার ডিপোতে এ ঘটনা ঘটে। একই সময় একটি কাভার্ডভ্যান ভাঙচুর করে অগ্নিংসযোগকারীরা। এ ঘটনায় সন্দেহভাজন তিন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন পাঁচলাইশ থানার ওসি সন্তোষ কুমার চাকমা। এছাড়া ভোর ৪টার দিকে আনোয়ারার চাতরি চৌমুহনী বাজারে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আনোয়ারা ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তা মং সুইনু মার্মা জানান, বাসটি সম্পূর্ণ পুড়ে গেছে। রবিবার রাত ১১টায় নগরীর অক্সিজেন মোড় রেল গেট এলাকায় আরও একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এর আগে সকালে নগরীর পতেঙ্গা থানার ধুমপাড়া এলাকায় পোশাকশ্রমিকদের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এনিয়ে অবরোধ কর্মসূচি চলাকালে গত দু’দিনে চট্টগ্রাম মহানগরীসহ আশপাশে চারটি যানবাহনে আগুন দিয়েছে দুষ্কৃতকারীরা।

গাজীপুর প্রতিনিধি জানান, সোমবার সকালে নগরীর সামান্তপুর এলাকায় রেল লাইনে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে অবরোধকারীরা। পরে টায়ারের আগুন নিভিয়ে রেল লাইন থেকে সরিয়ে ফেলে পুলিশ। এতে ট্রেন চলাচলে কোনো বিঘ্ন ঘটেনি। এর আগে রবিবার রাতে শহরের বিলাশপুর বটতলা এলাকায় সড়কের পাশে পার্কিং করা নিরাপদ পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এদিকে বাসে আগুনসহ নাশকতামূলক কর্মকাণ্ডের অভিযোগে মহানগরের বিভিন্ন থানা এলাকা থেকে ২০ বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

57

কালিয়াকৈর (গাজীপুর) সংবাদদাতা জানান, সোমবার ভোর ৫টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উপজেলার সফিপুর এলাকায় একটি যাত্রীবাহীবাসে উঠে পেট্রোল ঢেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বাসের যাত্রীরা জীবন বাঁচাতে দ্রুত বাস থেকে নেমে পড়ে। খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

স্টাফ রিপোর্টার, রাজশাহী জানান, জেলায় পণ্যবাহী ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার দুপুর বেলা পৌনে ৩টার দিকে  মোহনপুর উপজেলার মৌগাছি নন্দনহাট মোড়ে এই ঘটনা ঘটে। রাজশাহী থেকে মুরগির খাবার বোঝাই করে  ট্রাকটি জেলার বাগমারার উদ্দেশ্যে রওনা হয়েছিল।

বরিশাল অফিস জানায়, রবিবার রাত ১১টার দিকে বাকেরগঞ্জে বোয়ালিয়া বাজার সংলগ্ন বরিশাল-পটুয়াখালী মহাসড়কের ব্রিজ এলাকায় ককটেল বিস্ফোরণ করা হয়। এ সময় বিএনপির পাঁচ নেতাকর্মীকে আটক করে পুলিশ।

সর্বশেষ - সকল নিউজ