logo
Wednesday , 25 October 2023
  1. সকল নিউজ

বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিট চালু

প্রতিবেদক
admin
October 25, 2023 4:21 pm

চালু হয়েছে বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিট। ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটটি উৎপাদনে যাওয়ার সঙ্গে সঙ্গে জাতীয় গ্রিডে সরবরাহ করা হয় ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ।এছাড়া মঙ্গলবার বিকেল থেকে এ ইউনটি থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ হচ্ছে জাতীয় গ্রিডে। আর ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট থেকে জাতীয় গ্রিডে সরবরাহ হচ্ছে ৩৮০ মেগাওয়াট বিদ্যুৎ।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি প্রা. লি. এর (বিআইএফপিসিএল)/রামপাল কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম জানান, মঙ্গলবার (২৪ অক্টোবর) ভোর ৪টার দিকে এ বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের উৎপাদন শুরু হয়েছে। উৎপাদনের সঙ্গে সঙ্গে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। এর আগে প্রথম ইউনিট উৎপাদনে যায় গত বছরের (২০২২ সালে) ১৭ ডিসেম্বর।

বাংলাদেশ-ভারত যৌথ বিনিয়োগে ২০১০ সালে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র/মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। এরপর ২০১২ সালে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও ভারতের এনটিপিসি লিমিটেডের মধ্যে এর নির্মাণ চুক্তি হয়। চুক্তি অনুযায়ী ১৬ হাজার কোটি টাকা ব্যয়ে শুরু হয় এই তাপবিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ।

মূলত ২০১৩ সালে শুরু হয় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জমি অধিগ্রহণ, জমি ভরাট ও সড়ক নির্মাণের কাজ। এরপর ৯ বছর ধরে প্রয়োজনীয় সকল স্থাপনা নির্মাণ ও মেশিনপত্রাদি স্থাপন শেষে ২০২২ সালের ডিসেম্বরে উৎপাদনে যায় ১৩২০ মেগাওয়াটের মধ্যে ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট। আর প্রথম ইউনিট চালু হওয়ার প্রায় ১০ মাসের মাথায় চালু হলো এ প্রকল্পের দ্বিতীয় ইউনিট।

সর্বশেষ - সকল নিউজ