logo
Saturday , 23 September 2023
  1. সকল নিউজ

সাপ্তাহিক গুজব সমাচার : কি লাভ হলো বিএনপির?

প্রতিবেদক
admin
September 23, 2023 9:38 am

গত বুধবার (১৩ সেপ্টেম্বর) থেকে শুরু করে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) পর্যন্ত সামাজিক মাধ্যমে যেসব মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে তার ৯০ ভাগই বিএনপি সৃষ্ট। এসব গুজব-অপপ্রচারের একমাত্র উদ্দেশ্য ছিলো শতভাগ রাজনৈতিক ফায়দা হাসিল করা।

সাপ্তাহিক গুজব অনুসন্ধান রিপোর্ট অনুযায়ী গত এক সপ্তাহে অন্তত ৬৭টি রাজনৈতিক তথ্য বিভ্রাট ও মিথ্যাচারের খবর পাওয়া গেছে। এর মধ্যে ৫৪টিই জাতীয়তাবাদী দল বিএনপি সৃষ্ট। বিএনপির কেন্দ্রীয় পর্যায়ের নেতা ও তাদের কর্মীদের আইডি থেকে বিভিন্ন সময়ে এসব মিথ্যা তথ্য পোস্ট করা হয় সামাজিক মাধ্যমে।

৫৪টি গুজবের মধ্যে রাজনৈতিক গুজবের সংখ্যাই ছিলো বেশি। যার পরিমাণ ৪১টি। আর এসব গুজব ছড়ানো হয় বিএনপির সাজাপ্রাপ্ত চেয়ারপারসন খালেদা জিয়া ও লন্ডনে পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নামে খোলা বিভিন্ন পেইজ থেকে। তালিকার উপরের ভাগে রয়েছে বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদের নামে খোলা অসংখ্য পেইজ। এর সবই খোলা হয়েছে কেন্দ্রের নির্দেশে। আর এগুলো নিয়ন্ত্রণ করেন খোদ তারেক রহমান। আর তা বাস্তবায়ন করে দলের গুজব সেলের কর্মীরা।

গত এক সপ্তাহের গুজব অনুসন্ধানে পাওয়া বড় মিথ্যাচারগুলোর মাঝে অন্যতম ছিলো, ‘খালেদা জিয়া নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন’, ‘বিশ্বের ১০০ দেশ ড. ইউনূসকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন দিয়েছে’, ‘কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তারেক রহমানের সেলফি’, ‘সাঈদীর মৃত্যুর পর তার দায়িত্বে থাকা পুলিশ সদস্য চাকরি ছেড়ে দিয়েছে’, ‘লন্ডন পলিটিক্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় থেকে জাইমা রহমান ১ম স্থান অর্জন করেছে’ ইত্যাদি।

এরকম অগণিত গুজব সামাজিক মাধ্যমে ভেসে বেড়াচ্ছে। খুব সূক্ষ্মভাবে এসব মিথ্যা তথ্যকে এমনভাবে উপস্থাপন করা হয়েছে, যে কেউ এগুলোকে সত্য বলে বিশ্বাস করতে পারেন। কিন্তু তথ্য প্রযুক্তির সহায়তায় এসব গুজবের উৎস খুঁজে বের করা হয়।

সামাজিক মাধ্যমে এসব গুজব ছড়ানোর উদ্দেশ্য জনগণকে ভুল বুঝিয়ে এবং আইওয়াশ করে নিজেদের প্রতি আকৃষ্ট করা। ফ্যাক্টচেকে তাদের গুজব প্রমাণ হওয়ায় মানুষ বিএনপিকে গুজববাজ দল হিসেবেই চিহ্নিত করেছে।

কিন্তু গুজব ছড়িয়ে কি লাভ হলো বিএনপির? এমন প্রশ্নের জবাবে বিএনপির নেতৃস্থানীয় কারোর সদুত্তর মেলেনি। কেউই এর দায় নিতেও চাননি। তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ক্ষমতাসীন দলকে আন্তর্জাতিক চাপে ফেলতে ও জাতীয় রাজনীতিতে জনগণের সমর্থন ফিরে পেতে বিএনপি এসব গুজব ছড়াচ্ছে। একইসঙ্গে মনিটাইজ ক রা ফেসবুক পেইজগুলোর মাধ্যমে বিপুল পরিমাণ টাকাও কামিয়ে নিচ্ছে তারা। কিন্তু এসব গুজব যে খোদ বিএনপিকেই রাজনৈতিকভাবে দেউলিয়া করে দিচ্ছে সেটি বিএনপি নেতারা বুঝতে পারছেন না। ফলাফল রাজনৈতিকভাবে চূড়ান্ত জনবিচ্ছিন্ন হওয়ার পথে বিএনপি।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

বিধ্বস্ত কার্গো প্লেনে সেনাবাহিনীর মর্টার শেল আসছিল : আইএসপিআর

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের অঙ্গীকার প্রধানমন্ত্রীর

রাজধানীর বাসগুলোতে ই-টিকেটিংয়ের প্রচলন থাকলেও বাস্তবে নেই

দেশে মীরজাফরের গোষ্ঠী এখনও আছে : স্বরাষ্ট্রমন্ত্রী

মার্কিন ভিসানীতির পরও বিএনপির শুভবুদ্ধির উদয় হয়নি: তথ্যমন্ত্রী

বিএনপি-জামায়াত মোকাবিলায় যুবলীগই যথেষ্ট : মোফাজ্জল হোসেন

বাংলাদেশের মসৃণ উত্তরণের জন্য বিশ্বব্যাংকের সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

বিএনপি ষড়যন্ত্র করে বাংলায় আবার রক্ত ঝরাতে চায় : সেতুমন্ত্রী

৭ বিলিয়ন ঋণ সহায়তা বিশ্বব্যাংকের সাড়া নেই, আইএমএফ ও এডিবি’র সম্মতি

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে শ্রাবণ, যা রয়েছে নেপথ্যে