logo
Tuesday , 19 March 2024
  1. সকল নিউজ

কৃষকের পেঁয়াজ কিনে বাংলাদেশে পাঠাবে ভারত

প্রতিবেদক
admin
March 19, 2024 10:35 am

নিজেদের কৃষকদের কাছ থেকে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ কিনছে ভারতের কেন্দ্রীয় সরকারের রপ্তানি সংস্থা ন্যাশনাল কো অপারেটিভ এক্সপোর্ট লিমিটেড (এনসিইএল)। প্রতি কেজি ২৯ রুপি (বাংলাদেশি টাকায় ৩৮ টাকা ৪০ পয়সা) দরে কেনা এই পেঁয়াজ বাংলাদেশে পাঠানো হবে।

অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে গত ডিসেম্বরে পেঁয়াজ রপ্তানিতে সাড়ে তিন মাসের নিষেধাজ্ঞা দেয় ভারত। ৩১ মার্চ পর্যন্ত রপ্তানি বন্ধ রাখার কথা থাকলেও কূটনৈতিক পর্যায়ে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের অনুরোধে আগের সিদ্ধান্ত থেকে সরে আসে সরকার। ‘বিশেষ বিবেচনায়’ ভারতীয় পেঁয়াজের ওপর নির্ভরশীল দেশগুলোতে মোট ৬৪ হাজার ৪০০ টন পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে ভারত। এর মধ্যে বাংলাদেশেরভাগে পড়েছে ১ হাজার ৬৫০ টন।

ভারতের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, গত সপ্তাহে মন্ত্রণালয় পর্যায়ে বাংলাদেশের জন্য পেঁয়াজ কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় কৃষকদের কাছ থেকে ইতোমধ্যে পেঁয়াজ কেনাও শুরু হয়েছে। তবে রপ্তানি নিষেধাজ্ঞা এখনো বহাল থাকায় এসব পেঁয়াজ সরকারি উদ্যোগে শিগগির পাঠানো হবে।

ভারতের পেঁয়াজ রপ্তানিকারকরা বলছেন, ভারতে রপ্তানি নিষেধাজ্ঞা থাকায় তাদের ওপর নির্ভরশীল দেশগুলোর বাজারে পেঁয়াজের দাম প্রতিনিয়ত বাড়ছে। এই পরিস্থিতিতে চোরাকারবারিদের মাধ্যমে ভারত থেকে প্রতিদিন পেঁয়াজ পাচার হচ্ছে। এ নিয়ে সম্প্রতি কেন্দ্রীয় সরকারকে অভিযোগ দিয়েছেন রপ্তানিকারকরা।

বাংলাদেশের অভ্যন্তরীণ বাজারে বর্তমানে খুচরা পর্যায়ে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা দরে। কয়েক দিন আগে অবশ্য এই দর ১২০ টাকা ছুঁয়েছিল।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

বঙ্গমাতা ফজিলাতুন্নেছা ছিলেন বঙ্গবন্ধুর সব প্রেরণার উৎস: তোফায়েল আহমেদ

কমলাপুরে উপচে পড়া ভিড়, গাবতলীতেও বাড়ছে ঘরমুখো মানুষ

জান্নাত আরার ধর্ষণ মামলা: মৃত্যুদণ্ড না হলেও যাবজ্জীবন কারাদণ্ড এড়াতে পারবেন না মামুনুল হক

ঐতিহাসিক ৭ মার্চ আজ কবি শোনালেন তাঁর অমর কবিতাখানি

দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী

রহিমা বেগমের রহস্যময় নিখোঁজে রয়েছে মরিয়ম মান্নানের কারসাজি

নিজেদের স্বার্থ হাসিল করার জন্যই বিএনপি ও জামায়াতের রাজনীতি : পরশ

স্বতন্ত্র উন্মুক্ত করা ছাড়া উপায় ছিল না: প্রধানমন্ত্রী

শূন্য থেকে হাজার কোটি টাকার মালিক গোলাম মাওলা রনি

রায়হান হত্যা: মূলহোতা এসআই আকবর গ্রেফতার