logo
Sunday , 10 September 2023
  1. সকল নিউজ

দ্রুত যুদ্ধ বন্ধের উপায় খুঁজুন, রুশ পররাষ্ট্রমন্ত্রীকে শেখ হাসিনা

প্রতিবেদক
admin
September 10, 2023 9:28 am

প্রায় দেড় বছর ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দ্রুত সময়ের মধ্যে শান্তিপূর্ণভাবে বন্ধের উপায় খুঁজে বের করতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার সকালে ঢাকায় সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ আহ্বান জানান। পরে প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী বলেছেন— চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ। কারণ এই যুদ্ধের কারণে বাংলাদেশসহ সারাবিশ্বকেই ভুগতে হচ্ছে। এ ছাড়া দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হয় বাংলাদেশের সরকারপ্রধানের।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর রুশ পররাষ্ট্রমন্ত্রী ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। সেখানে পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। সেখান থেকে রাশিয়ার দূতাবাসে যান সের্গেই লাভরভ।

গতকাল বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকায় আসেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে রুশ পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। একই দিনে সন্ধ্যায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসেন।

বাংলাদেশ ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে যৌথ প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ উপস্থিত ছিলেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আজ আমরা সব ক্ষেত্রে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করতে সম্মত হয়েছি।’

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা ঢাকা ও মস্কোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। কারণ ভারতের পর বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় রাশিয়ার সবচেয়ে বড় অংশীদার।

তিনি বলেন, আলোচনাকালে তারা রোহিঙ্গা সংকট নিয়েও কথা বলেছেন।

লাভরভ বলেন, রোহিঙ্গা সংকটের সমাধান খুঁজতে তারা বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে অব্যাহত আলোচনাকে সমর্থন করেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন এবং তা ধারাবাহিকভাবে বাস্তবায়নের ওপর জোর দিয়েছেন।

ড. একে আবদুল মোমেন বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসায় ঢাকা অত্যন্ত আনন্দিত।

তিনি বলেন, রাশিয়ার সঙ্গে আমাদের গভীর সম্পর্ক রয়েছে।

আবদুল মোমেন বলেন, ঢাকা অত্যন্ত ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি বজায় রাখে এবং এর উদ্দেশ্য হলো— সংলাপ ও আলোচনার মাধ্যমে সব সমস্যা সমাধান করা।

মন্ত্রী বলেন, ‘আমরা যুদ্ধ চাই না। আমরা কোথাও কোনো প্রক্সিওয়ারও দেখতে চাই না। আমরা চাই সংলাপ ও আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান হোক।’

মোমেন বলেন, ‘আমরা আমাদের নিজস্ব স্বার্থ অনুসরণ করে চলি এবং আজ পর্যন্ত আমরা খুব স্বাধীন নীতি বজায় রেখেছি।’

সর্বশেষ - সকল নিউজ