logo
Sunday , 18 June 2023
  1. সকল নিউজ

বাংলাদেশকে আফগানিস্তান বানাতে চায় যুক্তরাষ্ট্র, মদদ দিচ্ছে বিএনপি

প্রতিবেদক
admin
June 18, 2023 9:20 am

দক্ষিণ এশিয়ায় খবরদারি বাড়াতে দীর্ঘদিন ধরে বাংলাদেশে ঘাঁটি গাড়তে চায় মার্কিন প্রশাসন। একাধিকবার বাংলাদেশের বর্তমান সরকার প্রধানকে চাপ দিয়েও কোনো কাজ হয়নি।  তাই বর্তমান সরকারকে উৎখাতের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃত্ববাদী এই দেশটি।

মূলত মানবতাবিরোধী রাজনৈতিক দল জামায়াতে ইসলামকে ব্যবহার করে জঙ্গিবাদের উত্থান ঘটাতে চায় মার্কিন প্রশাসন। তারপর জঙ্গিবাদ দমনের নামে বাংলাদেশে সামরিক ঘাঁটি বসানোই মূল লক্ষ্য। আর এই সাম্রাজ্যবাদী রাষ্ট্রটির ষড়যন্ত্র বাস্তাবায়নে মদদ দিচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

জানা গেছে, রাষ্ট্র ক্ষমতার বিনিময়ে সেন্টমার্টিন দ্বীপ যুক্তরাষ্ট্রকে দেওয়ার মুচলেকা দিয়েছে বিএনপির পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এমনকি তাদের পুতুল সরকার হয়ে থাকার অঙ্গীকারও করেছেন তিনি।

নিজেদের অস্ত্র ব্যবসা চাঙা রাখতে দেশে দেশে যুদ্ধ বাধিয়ে রাখা মার্কিনিদের পুরনো তরিকা। মধ্যপ্রাচ্য ধ্বংস করে এবার তাদের টার্গেট দক্ষিণ এশিয়া। তীব্র মানবতাবিরোধী কার্যক্রমের জন্য জামায়াতকে এতোদিন প্রকাশ্যে সন্ত্রাসী সংগঠন বলে অভিহিত করলেও, তলে তলে জামায়াতকে পৃষ্ঠপোষকতা দিয়েছে যুক্তরাষ্ট্র। কারণ বাংলাদেশকে সিরিয়া-ইরাক-আফগানিস্তানের মতো যুদ্ধাবস্থায় ফেলতে হলে জামায়াতের মতো সন্ত্রাসী দলকে প্রয়োজন তাদের।

জানা গেছে, মার্কিন সমর্থনেই সম্প্রতি জামায়াতে ইসলাম আবারো সংগঠিত হয়েছে। ঢাকায় বড় সমাবেশ এবং সরকারবিরোধী বিক্ষোভও তারা করেছে।

আমেরিকার মূল লক্ষ্য- ইরাক-সিরিয়ায় জঙ্গিবাদী অপশক্তির মাধ্যমে মধ্যপ্রাচ্যকে যেভাবে অশান্ত করেছে, ঠিক সেভাবেই আফগানিস্তান স্টাইলে বাংলাদেশেও জঙ্গিবাদের উত্থান ঘটানো। তাহলে জঙ্গি দমনের নামে বাংলাদেশে সামরিক ঘাঁটি বসানোর সুযোগ পাবে তারা। আর বাংলাদেশে নিয়ন্ত্রণ নিতে পারলেই পুরো দক্ষিণ এশিয়ায় সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বী চীনের উপরও খবরদারি করতে পারবে তারা। আর এ পরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশে একটি পুতুল সরকার দরকার আমেরিকার। সেজন্য প্রস্তুত বিএনপি।

বাংলাদেশের বর্তমান আওয়ামী লীগ সরকার প্রধান শেখ হাসিনা আন্তর্জাতিক কূটনীতির সব বিষয়ে আমেরিকার দাসত্ব মেনে না নেওয়ায় এবং বাংলাদেশের সেন্টমার্টিনে ঘাঁটি স্থাপন করতে দিতে রাজি না হওয়ায় শেখ হাসিনাকে উৎখাত করে বিএনপিকে ক্ষমতায় বসানোর কূটকৌশল করছে যুক্তরাষ্ট্র।

সূত্র বলছে, নির্বাচনকে কেন্দ্র করে উগ্রবাদী শক্তিকে পৃষ্ঠপোষকতার জন্য আমেরিকার কাছে ধরনা দেয় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন পলাতক তারেক রহমান। বিএনপি চায় সরলপ্রাণ মুসলমানদের এই দেশে জামায়াতকে ইসলামি দল হিসেবে আখ্যায়িত করে ধর্মীয় উগ্রবাদকে উস্কে দিয়ে সহিংসতা সৃষ্টি করতে। এই অস্থিরতার সুযোগ নিয়ে জামায়াতের সন্ত্রাসবাদী শক্তিকে ব্যবহার করে দেশের ক্ষমতা দখল করবে বিএনপি। তারপর বাংলাদেশের সহিংসতা নিয়ন্ত্রণ ও জঙ্গিবাদ দমনের নামে দেশের সাগরসীমায় সামরিক ঘাঁটি স্থাপন করবে আমেরিকা। পর্যায়ক্রমে সিরিয়া-ইরাক-আফগানিস্তানে রূপ নেবে বাংলাদেশ।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ক্ষমতার লোভে যে দল দেশ বিক্রি করে দিতে পারে। দেশের স্বাধীনতা ও জনগণের জীবনকে হুমকিতে ফেলতে পারে। সেই দলকে সমর্থন জানানোর আগে দেশবাসীর একবার হলেও ভাবা উচিত।

সর্বশেষ - সকল নিউজ