logo
Tuesday , 23 January 2024
  1. সকল নিউজ

সহিংস রাজনীতির কারণে নিজ দলেও উপেক্ষিত তারেক

প্রতিবেদক
admin
January 23, 2024 9:48 am

লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নিজ দলেই উপেক্ষিত হয়ে পড়েছেন। বিএনপির অনেক নেতাই এখন তার কোনো নির্দেশনা তেমনটি শুনছেন না। ঐ নেতারা মনে করছেন- তারেকের কারণেই বিএনপি আজকের এই দুরবস্থায় পতিত হয়েছে। তার অপরিপক্ব ও সহিংস-বিধ্বংসী নেতৃত্ব জনগণ থেকে বিচ্ছিন্ন করে বিএনপিকে পথে বসিয়েছে।

জানা গেছে, মাঠ পর্যায়ের নেতা বা ছোট নেতা নন- বিএনপির অনেক প্রভাবশালী নেতাও তারেকের কথায় এখন কান দিচ্ছেন না। তারা বলছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তারেক রহমানের সহিংস রাজনীতির কারণে দলের আজ এই করুণ অবস্থা। তারেক রহমান শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে দল পরিচালনা করলে এই অবস্থার সৃষ্টি হতো না।

তারা আরো বলেন, লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান নির্বাচনের আগে তথাকথিত অসহযোগ আন্দোলনের ডাক দেন। এই অসহযোগ আন্দোলনের মাধ্যমে তিনি বিএনপির নেতাকর্মীদের বলেছিলেন- তারা কেউ যেন আদালতে না যায়, জামিনের জন্য হাজিরা না দেয় এবং আইনগত প্রক্রিয়ায় অংশগ্রহণ না করে। এমনকি তিনি এটাও বলেছিলেন, সরকারকে যেন কেউ খাজনা, ট্যাক্স না দেয়। কিন্তু বিএনপির কোনো নেতাই তারেক রহমানের কথা শোনেননি। উল্টো এমন কর্মসূচি দেশ-বিদেশে বিএনপিকে হাসির খোরাকে পরিণত করে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, জাতীয় নির্বাচনের আগে তারেক রহমান যে নির্দেশ দিয়েছেন তা উদ্ভট ও অবাস্তব। লন্ডনে বসে আরাম-আয়েশে জীবনযাপন করে এ ধরনের নির্দেশনা দেওয়া যায়। কিন্তু দেশের মানুষ কী চায় সেটি আগে দেখতে হবে। দেশের মানুষ এখন আর মারামারি-হানাহানি চায় না। সহিংসতা চায় না। ফলে মানুষ কথিত সেই অসহযোগ আন্দোলনে সাড়া দেয়নি। যে কারণে তারেক রহমান ঘোষিত সেই কর্মসূচিও আলোর মুখ দেখেনি। এতে বিএনপি হাস্যরসের দলে পরিণত হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ