logo
Thursday , 17 August 2023
  1. সকল নিউজ

সর্বজনীন পেনশন কর্মসূচির উদ্বোধন আজ

প্রতিবেদক
admin
August 17, 2023 9:55 am

বহুলপ্রত্যাশিত ‘সর্বজনীন পেনশন কর্মসূচি’ আজ (বৃহস্পতিবার) থেকে চালু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকাল ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে পেনশন স্কিমের উদ্বোধন করবেন।

উদ্বোধনের দিন থেকে কেউ চাইলে এই প্রক্রিয়ায় নিবন্ধন করে যুক্ত হতে পারবেন। এজন্য সরকার পৃথক একটি ওয়েবসাইট চালু করেছে। সেটি হচ্ছে www.upension.gov.bd।

এই পেনশন ব্যবস্থার মাধ্যমে বেসরকারি খাতে নতুন মাত্রা যোগ হতে চলেছে। আগামী দিনে বেসরকারি চাকরি থেকে অবসরে গিয়েও পেনশন সুবিধা ভোগ করা যাবে। তবে এ স্কিম থেকে বাদ পড়ছেন সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধাপ্রাপ্ত ১ কোটি ৩৮ লাখ মানুষ। তাদের সবাই নগদ ভাতার সুবিধা পাচ্ছেন।

পেনশন স্কিমে অংশ নিতে হলে সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধা সমর্পণ করতে হবে। অন্যথায় এ স্কিমে যুক্ত হতে পারবে না। একই সঙ্গে কর্মরত সরকারি চাকরিজীবীরাও আপাতত এই কর্মসূচিতে অংশ নিতে পারছেন না। বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী, বেসরকারি প্রতিষ্ঠান, স্বকর্মে নিয়োজিত ও স্বল্প-আয়ের নাগরিক ও প্রবাসী বাংলাদেশিরা এতে অংশ নিতে পারবেন।

প্রসঙ্গত, জাতীয় সংসদের গত অধিবেশনে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩’ পাশ হয়। ৩১ জানুয়ারি আইনটিতে সম্মতি দেন তৎকালীন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে ১৩ আগস্ট এর বিধিমালা জারি করা হয়।

সর্বশেষ - সকল নিউজ