logo
Monday , 4 September 2023
  1. সকল নিউজ

এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন : বিএনপিতে অস্বস্তি

প্রতিবেদক
admin
September 4, 2023 9:22 am

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (২ সেপ্টেম্বর) দেশের প্রথম ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের ১৯ দশমিক ৭৩ কিলোমিটারের মধ্যে বিমানবন্দর-ফার্মগেট ১১ দশমিক ৫ কিলোমিটার অংশের উদ্বোধন করেছেন। যা পাল্টে দিয়েছে রাজনীতির সব হিসেব-নিকেশ। এই এক্সপ্রেসওয়ের মাধ্যমে দেশের মানুষের মধ্যে জাগ্রত করেছে নতুন এক আত্মসম্মানবোধ। যার প্রেরণা জুগিয়েছেন বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা। দেশের এ অর্জনের ফলে জনগণের একটি বৃহৎ অংশ আওয়ামী লীগ সরকারের পাশে দাঁড়িয়েছেন। যা গণতান্ত্রিক রাষ্ট্রের সবচেয়ে বড় শক্তি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এক্সপ্রেসওয়ের মতো জায়েন্ট যোগাযোগ ব্যবস্থা দেশের মানুষের জন্য বিজয়ের হলেও বিএনপির জন্য পরাজয়। শুরু থেকেই দেশের বৃহৎ প্রোজেক্টগুলোর বিরোধিতা করেছিল দলটি। তারা ভেবেছিল, শেখ হাসিনার সরকার দেশকে হাই প্রোফাইলের কাতারে নিয়ে যেতে পারবে না। কিন্তু শেখ হাসিনা পেরেছেন। এর আগে পদ্মা সেতুর নির্মাণ নিয়ে ষড়যন্ত্র করেছিলো বিএনপি। ড. ইউনুসের সঙ্গে মিলে বিশ্ব ব্যাংকের ঋণ আটকে দিয়েছিল এই ষড়যন্ত্রকারীরা। তাদের দলীয় প্রধান খালেদা জিয়া এবং বিএনপি নেতাদের বক্তব্যের কথা জনগণ ভোলেনি। ভুলবেও না কখনও।

জানা যায়, এক্সপ্রেসওয়ের উদ্বোধনের সময়টা যেন উৎসবমুখর না হয়, সেজন্য নানারকম ষড়যন্ত্রও করেছিল তারা। দেশকে অস্থিতিশীল করার জন্য নানা রকমের ষড়যন্ত্র করেছেন তারা। বিভিন্ন স্থানে নাশকতার চেষ্টা করে এ উৎসবকে ম্লান করাটাই ছিল ষড়যন্ত্র।

রাজনৈতিক বিশ্লেষক সুভাস সিংহ রায় বলছেন, সরকার এক্সপ্রেসওয়ে দিয়ে দেশের সিংহ জনগোষ্ঠীর সমর্থন এবং সহমর্মিতা আদায় করে নিয়েছে। এক্সপ্রেসওয়ের মতো স্থাপনা কেবল একটি অবকাঠামো হিসেবে মানুষ দেখছে না, এটা থাকবে আমাদের একটি আত্মপরিচয় এবং আত্মমর্যাদার স্মারকচিহ্ন হিসেবে।

জনগণের শক্তি যে বড় শক্তি, সেটি এক্সপ্রেসওয়ে আবারও প্রমাণ করেছে। এই এক্সপ্রেসওয়ে উদ্বোধনের মধ্য দিয়ে জনগণ আওয়ামী লীগ সরকারকে বিশেষ করে শেখ হাসিনাকে বিশ্বাস করেছেন। কারণ তিনি যা বলেন তা করে দেখান। ফলে আগামী রাজনীতিতে এক্সপ্রেসওয়ের মতো স্থাপনা একটি বড় ফ্যাক্টর হিসেবে কাজ করবে।

সর্বশেষ - সকল নিউজ