logo
Monday , 14 August 2023
  1. সকল নিউজ

কাপ্তাই হ্রদে পানি বাড়ায় বিদ্যুৎ উৎপাদন বেড়েছে

প্রতিবেদক
admin
August 14, 2023 9:40 am

টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পানির কারণে হ্রদে পানির স্তর বাড়ায় কাপ্তাই পানিবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন বেড়েছে। গত কয়েকদিনে বিদ্যুৎ উৎপাদন ১৬৬ মেগাওয়াট থাকলেও টানা বৃষ্টির কারণে শনিবার (১২ আগস্ট) উৎপাদন হয়েছে ২০১ মেগাওয়াট।

কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের গণমাধ্যমকে জানান, টানা বৃষ্টিতে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় শনিবার সকাল ১০টা পর্যন্ত কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন হয়েছে ২০১ মেগাওয়াট। এটি চলতি বছরে কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্রের সর্বাধিক উৎপাদন। পানির পরিমাণ বাড়তে থাকলে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুমের দায়িত্বরত প্রকৌশলীরা জানান, বছরের এই সময় কাপ্তাই হ্রদে পানির পরিমাণ রুলকার্ভ অনুযায়ী ৯২ দশমিক ৭২ ফুট এমএসএল থাকার কথা। তবে শনিবার কাপ্তাই হ্রদে পানির পরিমাণ ছিল রুলকার্ভ অনুযায়ী ১০১ দশমিক ৪৬ ফুট মিন সি লেভেল (এমএসএল)। যা গত কয়েকদিনের মধ্যে সর্বোচ্চ পানির লেভেল। তবে কাপ্তাই হ্রদের পানির ধারণক্ষমতা ১০৯ ফুট মিন সি লেভেল।

কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানিবিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট থেকে সর্বমোট ২৩০ থেকে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। তবে কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখতে হ্রদের পানি না কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয়রা। কারণ পানি বাড়লেও পরিকল্পিতভাবে ড্রেজিং না হওয়াতে হ্রদের ভেতরে পলি জমেছে। এ অবস্থায় ড্রেজিং করা জরুরি বলে মনে করেন তারা।

সর্বশেষ - সকল নিউজ