logo
Monday , 31 July 2023
  1. সকল নিউজ

আরও ৪০ হাজার টন কয়লা নিয়ে জাহাজ এলো পায়রায়

প্রতিবেদক
admin
July 31, 2023 9:23 am

পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য আরও ৪০ হাজার ২২৫ মেট্রিক টন কয়লা নিয়ে পায়রা বন্দরে নোঙর করেছে ‘এমভি ওসান ব্রেভ’ নামের একটি জাহাজ।

লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি গতকাল শনিবার (২৯ জুলাই) বিকেলে পায়রা বন্দরের রাবমাবাদ চ্যানেলে এসে পৌঁছায়।

পায়রা বন্দরের ট্রাফিক উপপরিচালক আজিজুর রহমান জানান, জাহাজটি ইন্দোনেশিয়ার বালিক পাপান বন্দর থেকে ছেড়ে আসে। পরে সিঙ্গাপুর বন্দর হয়ে শনিবার বিকেলে পায়রা বন্দরের ইনারে এসে নোঙর করে।

লাইটারের মাধ্যমে কিছু কয়লা খালাসের পর জাহাজটি রোববার (৩০ জুলাই) সকালে তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে ভিড়বে বলেও জানান তিনি।

এর আগে, গত ১১ জুলাই ৩৭ হাজার ১৩৩ টন কয়লা নিয়ে আসে ‘এমভি সাগরকান্তা’ নামে একটি বিদেশি জাহাজ। সিঙ্গাপুরের পতাকাবাহী ওই জাহাজটি ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ছেড়ে আসে।

এছাড়া ৯ জুলাই সন্ধ্যায় পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ৩৭ হাজার ৬৫০ টন কয়লা নিয়ে পায়রা বন্দরের ইনারে আসে মার্শাল আয়ল্যান্ডের পতাকাবাহী জাহাজ ‘এমভি ওয়াই এম সামিট’।

উল্লেখ্য, বাংলাদেশ ও চীনের যৌথ বিনিয়োগে ১৩২০ মেগাওয়াট উৎপাদন সক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করা হয়। এটি চালাতে প্রয়োজনীয় কয়লা কিনতে ঋণ দিয়ে থাকে চীনা অংশীদার সিএমসি। ডলার সংকটের কারণে সময়মতো বকেয়া বিল পরিশোধ না করায় সিএমসি কয়লা সরবরাহ বন্ধ করে দিয়েছিল।

এতে চলতি বছরের ৫ জুন কয়লা সংকটে বিদ্যুৎকেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। ২০ দিন বন্ধ থাকার পর গত ২৫ জুন ইন্দোনেশিয়া থেকে ৪১ হাজার টন কয়লা এলে তা দিয়ে এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দেশের সর্ববৃহৎ এ তাপ বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিট চালু করা হয়।

সর্বশেষ - সকল নিউজ