logo
Wednesday , 26 July 2023
  1. সকল নিউজ

সহিংসতায় পূর্বের রেকর্ড ভাঙার পরিকল্পনা বিএনপির

প্রতিবেদক
admin
July 26, 2023 9:23 am

সরকার উৎখাতের দাবিতে টানা দেড় বছর ধরে আন্দোলনের মাঠে রয়েছে বিএনপি। শুরুর দিকে তাদের আন্দোলন শান্তিপূর্ণ হলেও সম্প্রতি সহিংস হয়ে উঠছে তাদের আন্দোলন। দলটির একাধিক সিনিয়র নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, দ্বাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে কোনো প্রকার ছাড় দিতে চান না তারা। সরকার উৎখাতের আন্দোলনে আগের মতো ভুল করতে নারাজ দলটির শীর্ষ নেতারা।

বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেছেন, ‘সরকারবিরোধী চূড়ান্ত আন্দোলন শুরু হয়ে গেছে। এবার সরকার উৎখাত না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে, প্রয়োজনে আগের চেয়ে সহিংসরূপে মাঠে নামতে হবে।’

১৮ জুলাই ঢাকায় বিএনপির পদযাত্রা কর্মসূচির মধ্যদিয়ে দলটির সহিংস আন্দোলনের বহিঃপ্রকাশ ঘটে। সেদিন মিরপুর বাংলা কলেজের প্রধান ফটকে দাঁড়িয়ে থাকা ছাত্রলীগ কর্মীদের ওপর চড়াও হয় বিএনপির নেতাকর্মীরা। পরে শুরু হয় সংঘর্ষ। রাস্তায় থাকা একটি মোটরসাইকেলে আগুন দেয় বিএনপি কর্মীরা। একই দিনে পদযাত্রা কর্মসূচি করে ফেরার পথে চট্টগ্রামে উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী কার্যালয় ভাঙচুর করে বিএনপির কর্মীরা। এছাড়া খাগরাছড়ি, মানিকগঞ্জ, মাগুরা, লক্ষ্মীপুরসহ বিভিন্ন জেলায় সহিংসতায় জড়ায় বিএনপির নেতাকর্মীরা।

২০১৪ সালের জাতীয় নির্বাচনের অনেক আগে থেকেই তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনের মাঠে ছিলো বিএনপি। সভা সমাবেশ এবং হরতালের মতো কর্মসূচি পালন করছিলো দলটি। ২০১৩ সাল থেকে তাদের আন্দোলনে উঠে আসে সহিংস রূপ। বিএনপির ডাকা অবরোধের আগুনে পুড়তে থাকে দেশ। নির্বিচার ভাঙচুর চলতে থাকে গণপরিবহনে। ট্রেন-বাসে পেট্রোল বোমা ছুঁড়ে, আগুন জ্বালিয়ে তৈরি করে ভয়ানক ভীতির পরিবেশ। আইনশৃঙ্খলা বাহিনীর ওপর চালাতে থাকে ব্যাপক হামলা। বোমা মেরে পুলিশের হাতের কবজি উড়িয়ে দেয়া, দায়িত্ব পালনকালে প্রকাশ্যে রাস্তায় পুলিশকে বেধড়ক পেটানো, সড়ক মহাসড়কের গাছ কেটে প্রতিবন্ধকতা সৃষ্টি থেকে শুরু করে নানা রকম সহিংসতা দেখায় তারা। বিএনপি জামায়াত কর্মীরা এসময় দেশজুড়ে হত্যা করে আইনশৃঙ্খলা বাহিনীর ৯২ জন সদস্যকে। এছাড়া প্রাণ হারান অনেক সাধারণ মানুষ।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, বিএনপির ২০১৩-১৪ সালের আন্দোলনকে দেশের ইতিহাসে সবচেয়ে সহিংস আন্দোলন হিসেবে ধরা হয়। আন্দোলনের নামে অনেক নিরীহ মানুষের জীবন কেড়ে নেয় তারা। রাষ্ট্র ক্ষমতা দখলে মরিয়া এ রাজনৈতিক দলটির নেতাদের কথা শুনে মনে হচ্ছে- নির্বাচন যত ঘনিয়ে আসবে আগের চেয়েও আরও সহিংস হবে দলটি। তাই দেশবাসীকে সতর্ক থাকতে হবে।

সর্বশেষ - সকল নিউজ