logo
Saturday , 19 August 2023
  1. সকল নিউজ

বিএনপি ও জামায়াতের হাত ধরে আবারো সক্রিয় হচ্ছে জঙ্গিরা

প্রতিবেদক
admin
August 19, 2023 9:45 am

হলি আর্টিজান হামলার পর আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় জঙ্গিদের কার্যক্রম নিয়ন্ত্রিত থাকলেও নতুন নতুন নাম দিয়ে তারা ফের সক্রিয় হওয়ার চেষ্টা করছে। আর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘনিয়ে আসায় এই জঙ্গিদের তৎতরতা বেড়েছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

খোঁজ নিয়ে জানা যায়, এই জঙ্গি তৎপরাতার পেছনে রয়েছে বিএনপি-জামায়াত। মূলত, জামায়াতের আন্তর্জাতিক নেটওয়ার্কের অর্থায়নে বাংলাদেশের পাহাড়ি অঞ্চল এবং প্রত্যন্ত এলাকায় ঘাপটি মেরে অবস্থান নিয়েছে জঙ্গিরা। নির্বাচনের আগে সরকারকে বেকায়দায় ফেলতে এই জঙ্গিদের দিয়ে নাশকতার পরিকল্পনা রয়েছে বিএনপি-জামায়াতের।

তবে সরকারের জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি এবং আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে জঙ্গিরা তৎপরতা শুরু করলেও বড় ধরনের নাশকতার আগেই তাদের গ্রেপ্তার করা সম্ভব হচ্ছে।

গত বছর নতুন জঙ্গি সংগঠন ‘জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সন্ধান পায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সংগঠনটিকে সম্প্রতি নিষিদ্ধও করেছে সরকার। শারক্বীয়ার বেশিরভাগ সদস্যরা পুরাতন জঙ্গি থেকে নতুনভাবে সংগঠিত হওয়ার চেষ্টা করছিল। এদের সমতল ছেড়ে দুর্গম পাহাড়ে আস্তানা গেঁড়ে অস্ত্র প্রশিক্ষণ নেওয়ার সুযোগ করে দেয় যুদ্ধাপরাধী ও প্রয়াত বিএনপি নেতা সালাউিদ্দন কাদের চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী।

এদিকে জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নিষিদ্ধের রেশ না কাটতেই গত ১২ আগস্ট মৌলভীবাজারের কুলাউড়ার কর্মধা ইউনিয়নের টাট্টিউলি গ্রামের দুর্গম পাহাড়ি এলাকায় ‘ইমাম মাহমুদের কাফেলা’ নামে আরেকটি নতুন জঙ্গি সংগঠনের খবর পায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)। সেই জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্র থেকে ১০ জঙ্গিকে এরই মধ্যে গ্রেফতার করা হয়েছে। জিজ্ঞাসাবাদে জানা যায়, বিএনপি শীর্ষ নেতাদের অর্থায়ন রয়েছে এই জঙ্গি সংগঠনের পেছনে।

এর তিনদিনের মাথায় ১৫ আগস্ট মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের দুর্গম কালাপাহাড়ে দ্বিতীয় দফার অভিযানে নতুন জঙ্গি আস্তানার সন্ধান পায় সিসিটিসি। নতুন সেই আস্তানা থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করা হয়।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, জঙ্গি সন্ত্রাসের পৃষ্ঠপোষক বিএনপি-জামায়াত ক্ষমতা দখলের জন্য আবারও দেশে জঙ্গি ঘাটি বানাতে চায়। যেমনটি তাদের শাসনামল ২০০১ থেকে ২০০৬ সালে বানিয়েছিলো। তাদের অপতৎপরতা অব্যাহত রয়েছে। দেশবাসীকে সজাগ থাকতে হবে।

সর্বশেষ - সকল নিউজ