logo
Tuesday , 17 January 2023
  1. সকল নিউজ

র‌্যাবের নিষেধাজ্ঞা শিগগিরই উঠে যেতে পারে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রতিবেদক
admin
January 17, 2023 9:50 am

র‌্যাবের ওপর যে মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে সেটা খুব শিগগিরই উঠে যেতে পারে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি বলেন, র‌্যাব বর্তমানে যে কার্যক্রম করছে তাতে মার্কিন সরকার সন্তুষ্ট। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা (মার্কিন প্রতিনিধি দল) বলেছেন, তোমরা যেভাবে যাচ্ছ, একটা সঠিক পথে যাচ্ছ। তোমরা যেভাবে চলছ, এটা যেন চলমান থাকে, তোমাদের ল’ইয়ার ভালো ভূমিকা রাখছে। আমরা মনে করি, হয়তো খুব শিগগির নিষেধাজ্ঞা ওঠে যেতে পারে।

ওয়াশিংটনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রক্রিয়াটি জটিল বলে জেনেছেন আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, র‌্যাবের নিষেধাজ্ঞা একটা প্রক্রিয়ার মাধ্যমে প্রত্যাহার করতে হবে। তবে সেই প্রক্রিয়াটা একটু জটিল। তারা বলেছেন, নিষেধাজ্ঞা যাদের দেওয়া হয়, সেটা প্রত্যাহারের সময় কতগুলো ধাপ পার হতে হয়। তারা বলেছে, বাংলাদেশ যেভাবে এগিয়ে চলছে সেটা উত্তরণ হবে এবং নিষেধাজ্ঞাও প্রত্যাহার হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি বলেছি, আমরা সঠিক কাজ করছি। র‌্যাব ভালো কাজ করছে, স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে সেটা সব সময় বলব। কাজেই তাদের চোখে যেটা পড়েছে সেটার জন্য তারা নিষেধাজ্ঞা দিয়েছে। তিনি বলেন, আরও নিষেধাজ্ঞা আসতে পারে বলেও গুঞ্জন চলছে। তবে তেমন কিছু ঘটছে না বলে যুক্তরাষ্ট্রের সহকারী মন্ত্রীর সঙ্গে কথা বলে মনে হয়েছে। এখন তারা বলছে, আমরা যেভাবে আবেদন করেছি সেটা সঠিক আছে। উনি আমাদের কোনো প্রেসার দিতে বা কিছু আরোপ করতে আসেননি। বরং বলেছেন র‌্যাব ভালো করছে, আমরা সঠিক পথে আছি, এভাবে চললে তারা আমাদের সঙ্গে থাকবে।

সম্প্রতি ঢাকা সফর করেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। দুদিনের সফরে তিনি পররাষ্ট্র সচিবের পাশাপাশি সৌজন্য বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও। রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে অনুষ্ঠিত ১৫ জানুয়ারির বৈঠকে র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার ইস্যুতে আলোচনা হয়। এ নিয়ে সোমবার বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সর্বশেষ - সকল নিউজ