logo
Sunday , 23 July 2023
  1. সকল নিউজ

বিশ্বব্যাংকের ৩০ বিলিয়ন ডলারের অর্থায়ন ঘোষণা, নিতে পারবে বাংলাদেশও

প্রতিবেদক
admin
July 23, 2023 9:17 am

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী খাদ্য সংকট মোকাবিলায় ৩০ বিলিয়ন ডলার অর্থায়নের ঘোষণা করেছে বিশ্বব্যাংক। বাংলাদেশ কোনো কর্মসূচি নিলে এ অর্থায়ন নিতে পারবে।

গতকাল শুক্রবার বিশ্বব্যাংকের ওয়াশিংটন কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, কৃষি, পুষ্টি, সামাজিক সুরক্ষা, পানি এবং সেচের মতো ক্ষেত্রে বিদ্যমান এবং নতুন প্রকল্পগুলোতে এ ৩০ বিলিয়ন ডলার অর্থায়ন করা হবে।

এদিকে বিশ্বব্যাংক চলমান খাদ্য নিরাপত্তা সংকটের একটি ব্যাপক, বৈশ্বিক প্রতিক্রিয়ার অংশ হিসেবে নেয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেছে। এ অর্থায়নের মধ্যে খাদ্য ও সার উৎপাদনকে উৎসাহিত করা, খাদ্য ব্যবস্থা উন্নত করা, বৃহত্তর বাণিজ্য সহজতর করা এবং গরিব পরিবার ও উৎপাদকদের সহায়তা করার প্রচেষ্টা অন্তর্ভুক্ত থাকবে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, খাদ্যের দাম বাড়ার ফলে সবচেয়ে দরিদ্র এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণদের ওপর বেশি প্রভাব পড়ছে। নিত্যপণ্যের বাজারগুলোকে স্থিতিশীল করার জন্য এটি গুরুত্বপূর্ণ কর্মসূচি। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে ভবিষ্যতের কথা চিন্তা করে এমন কর্মসূচি।

তিনি বলেন, এজন্য খাদ্য উৎপাদক দেশগুলোতে জ্বালানি ও সারের সরবরাহ বাড়াতে হবে, কৃষকদের রোপণ এবং ফসলের ফলন বাড়াতে সাহায্য করতে হবে। এছাড়া বৈশ্বিক রফতানি ও আমদানি বাধাগ্রস্ত করে, খাদ্য, জৈব জ্বালানির পক্ষে নয়, এমন নীতি অপসারণ করতে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।

সর্বশেষ - সকল নিউজ