logo
Tuesday , 11 July 2023
  1. সকল নিউজ

স্পনসর ভিসায় ইতালি যাওয়ার সুযোগ পাচ্ছেন বাংলাদেশিরা

প্রতিবেদক
admin
July 11, 2023 9:26 am

২০২৫ সালের মধ্যে স্পনসর ভিসায় বিভিন্ন দেশ থেকে সাড়ে ৪ লাখ বিদেশি শ্রমিক নেবে ইতালি। এতে সুযোগ থাকছে বাংলাদেশিদেরও। গত শুক্রবার দেশটির মন্ত্রিপরিষদ এ সিদ্ধান্ত নেয়। এই সিদ্ধান্তে বেশ উচ্ছ্বসিত ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

এ বছরের জন্য ঘোষিত ১ লাখ ৩৬ হাজার জনের মধ্যে ৮২ হাজার শ্রমিক এরই মধ্যে ভিসা পেয়েছেন, বাকিদের ভিসা প্রসেসিং হচ্ছে। চলমান এই স্পনসর আইনের মধ্যেই দেশটির সরকার স্পনসর ভিসার গেজেট প্রকাশ করেছে।

বিদেশি শ্রমিক নিতে নতুন করে কৃষি এবং পর্যটন খাতের পাশাপাশি জেলে, বাসচালক, নার্স, বৃদ্ধদের দেখাশোনা এবং ওয়েল্ডিংয়ের জন্যও কোটা নির্ধারণ করেছে দেশটি। এছাড়া ভবন নির্মাণ, জাহাজ নির্মাণ, পণ্য আনা-নেয়ার জন্য বড় ট্রাকের চালক এবং পর্যটন হোটেল, মেকানিক, টেলিকমিউনিকেশন ও খাদ্য-দ্রব্যাদি উৎপাদন খাতেও শ্রমিক নেবে।

তবে বাংলাদেশের সঙ্গে ইতালির ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত চুক্তি না থাকায় ট্রাক কিংবা বাস চালনায় বাংলাদেশিরা আসতে পারবে না। তবে কোনো বাংলাদেশি যদি এমন দেশে থাকে, যার সঙ্গে ইতালির ড্রাইভিং লাইসেন্সের চুক্তি রয়েছে- সেই দেশ থেকে আবেদন করা সম্ভব হবে।

যুক্তরাজ্যের পর ইউরোপের দেশগুলোর মধ্যে বাংলাদেশি প্রবাসীদের সবচেয়ে বেশি আগ্রহের তালিকায় রয়েছে ইতালি। এ কারণে দেশটির নতুন সিদ্ধান্তে বহু বাংলাদেশি সেখানে কাজের সুযোগ পাবেন বলে আশা প্রকাশ করেছেন প্রবাসীরা।

সর্বশেষ - সকল নিউজ