logo
Sunday , 9 July 2023
  1. সকল নিউজ

আগারগাঁও থেকে মতিঝিল চলল মেট্রোরেল

প্রতিবেদক
admin
July 9, 2023 9:31 am

আগারগাঁও থেকে মতিঝিল চলল মেট্রোরেল। আসছে অক্টোবরে উত্তরা স্টেশন থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের পূর্ণাঙ্গ পথের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের বহুল প্রতীক্ষিত পরীক্ষামূলক চলাচলের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

বিকাল সাড়ে ৪টায় মেট্রোরেলের সবুজ পতাকায় স্বাক্ষর করেন সেতুমন্ত্রী। এরপর পতাকা নাড়িয়ে পরীক্ষামূলক চলাচলের উদ্বোধন করেন তিনি। মেট্রোরেলের ১০ নম্বর ট্রেনটি চলতে শুরু করলে ভিতরে থাকা জাপানি প্রকৌশলীরা গণমাধ্যমকর্মীদের উদ্দেশে হাততালি দিয়ে উল্লাস প্রকাশ করেন। আগারগাঁও স্টেশন থেকে পর্যায়ক্রমে বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, ঢাকা বিশ্ববিদ্যালয়, সচিবালয় পেরিয়ে মেট্রোরেল থামে মতিঝিল স্টেশনে।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেল এখন আর কোনো স্বপ্ন নয়। বাস্তবতা।

গণমাধ্যমকর্মীদের উদ্দেশে তিনি বলেন, এই অনুষ্ঠানটিকে রাজনীতির সঙ্গে যুক্ত করবেন না। জাতির জন্য বিশাল একটি সম্পদ এই মেট্রোরেল। এই ধরনের পরিকল্পনা পলিটিক্স করলেই করা যায় না। ভিশন থাকতে হয়। যেটি শেখ হাসিনার আছে। শেখ হাসিনা সরকারের মেগা প্রকল্পের আরেকটি মাইলস্টোন আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের আজকের এই পরীক্ষামূলক চলাচল। তিনি বলেন, আমরা শুধু মুখে বলিনি। বাস্তবায়ন করে মানুষকে দেখাচ্ছি। এক বছর আগেও মানুষ ভাবতে পারেনি পদ্মা সেতু হবে। ঢাকায় মেট্রোরেল চলবে। এখন সবাই প্রত্যাশা নিয়ে অপেক্ষা করছেন। বুড়োরা, বাচ্চারা লাইন ধরে মেট্রোরেলে চড়তে আসছেন। তাদের কত উচ্ছ্বাস, কত আবেগ। আমাদের দীর্ঘ দিনের স্বপ্নপূরণ হতে যাচ্ছে। আগামী দিনগুলোতে আধুনিক পরিবহনে যাত্রার আলাদা যে আনন্দ পুরো জাতি তা উপভোগ করবে। ওবায়দুল কাদের বলেন, বর্তমানে দৈনিক গড়ে ৭০ হাজার দেশি-বিদেশি যাত্রী মেট্রোরেলে যাতায়াত করছেন। ধারাবাহিকভাবে এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দৈনিক গড়ে আয় হচ্ছে ২৬ লাখ টাকা। আগারগাঁও-মতিঝিল অংশে সফলভাবে টেস্ট সম্পন্ন হওয়ার পর আসছে অক্টোবরের শেষ থেকে ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় এবং মতিঝিল এই তিন স্টেশনে থামবে মেট্রোরেল। পর্যায়ক্রমে বাস্তবতার ভিত্তিতে স্টেশনের সংখ্যা বাড়ানো হবে। তিনি বলেন, আজ (গতকাল) থেকে আসছে অক্টোবরের ১৫ তারিখ পর্যন্ত সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট চলবে। এই টেস্ট শুক্রবারে দিন এবং অন্যান্য দিন রাতে চলবে। অক্টোবরের শেষ প্রান্তে আমরা আশা করছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অংশের মেট্রোরেল চলাচলের উদ্বোধন ঘোষণা করবেন।

তিনি বলেন, শেখ হাসিনা সরকারের একটি গুরুত্বপূর্ণ মেগা প্রকল্প মেট্রোরেল। এটির আরেকটি মাইলফলক আমরা উদ্বোধন করতে যাচ্ছি, সেটি হচ্ছে আগারগাঁও-মতিঝিল রুটে ইন্টিগেশন টেস্ট।

তিনি আরও বলেন, মেট্রোরেল আমাদের প্রথম কাজ। এরপর আরও পাঁচটি লাইন আছে। ২০৩০ সালের মধ্যে মেট্রোরেলের ছয়টি লাইনের কাজ আমরা সম্পূর্ণভাবে সম্পন্ন করতে পারব। এই লক্ষ্য নিয়েই আমাদে কাজ এগিয়ে চলেছে। এর জন্য ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক সবাইকে নিয়ে কাজ করে যাচ্ছেন।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, ২০২৪ সালের জুন মাসে এমআরটি-৬ লাইন চালু হওয়ার কথা ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে নির্ধারিত সময়ের অনেক আগেই প্রথম অংশ উদ্বোধন করতে সক্ষম হয়েছে। সবকিছু ঠিক থাকলে ২০৩০ সালের মধ্যে ঢাকা নগরীতে ‘মাকড়সার জালের মতো’ মেট্রোরেল তৈরি করা সম্ভব হবে।

বিভিন্ন জরিপের বরাতে তিনি বলেন, ঢাকায় যানজটের কারণে বছরে ৩ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হচ্ছে। এমআরটি নেটওয়ার্ক চালু হওয়ার পরে ৪০ হাজার কোটি টাকা প্রতি বছর সাশ্রয় হবে। তিনি বলেন, এমআরটি লাইনে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী চলাচল করতে পারবে। প্রতিদিন ৫ লাখ লোক চলাচল করতে পারবে। পরিবেশে নেতিবাচক প্রভাব ফেলবে না, পরিবেশ সহায়ক ও সাশ্রয় হবে।

প্রসঙ্গত, এমআরটি লাইন সিক্সের কাজ শুরু হয় ২০১৬ সালের ২৬ জুন। প্রকল্পের বর্তমান ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন সহযোগী জাইকার অর্থায়ন ১৯ হাজার ৭১৯ কোটি টাকা ও সরকারি অর্থায়ন ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা। প্রথমে প্রকল্পটি মতিঝিল পর্যন্ত হওয়ার কথা থাকলেও ১.১৬ কিলোমিটার পরিধি বাড়িয়ে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত নেওয়ার সিদ্ধান্ত হয়। ফলে প্রকল্পটির ব্যয় ২১ হাজার ৯৮৫ কোটি টাকা থেকে বেড়ে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা হয়েছে। এ জন্য অতিরিক্ত খরচ হচ্ছে ১১ হাজার ৪৮৭ কোটি টাকা।

এখন মেট্রোরেল উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১.২৬ কিলোমিটার দীর্ঘ হবে। উত্তরা উত্তর স্টেশন থেকে কমলাপুর পুরো পথ পাড়ি দিতে যাত্রীদের ব্যয় হবে ১০০ টাকা। সময় লাগবে মাত্র ৩৮ মিনিট। বর্তমানে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত নিয়মিত চলাচল করছে এমআরটি লাইন ৬। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের দূরত্ব ১১ দশমিক ৭৩ কিলোমিটার। এতে সময় লাগছে মাত্র ১৩ মিনিট। গত বছর ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অংশের উদ্বোধন করেন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড সূত্রে জানা যায়, ৩০ জুন ২০২৩ পর্যন্ত এমআরটি লাইন-৬ প্রকল্পের সার্বিক গড় অগ্রগতি ৯৫.৩৯ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ সম্পন্ন হয়েছে ৯৫.২০ শতাংশ। মতিঝিল থেকে কমলাপুর অংশের কাজ হয়েছে সাড়ে ৭ শতাংশ।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত