logo
Tuesday , 23 May 2023
  1. সকল নিউজ

বিমানবন্দরে নতুন ৩ প্রযুক্তি

প্রতিবেদক
admin
May 23, 2023 9:48 am

বিমানবন্দরে সেবা প্রদানের লক্ষ্যে বিমানবন্দর সংশ্লিষ্ট তিনটি নতুন প্রযুক্তি চালু করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। বিমানবন্দরে যাত্রীদের সেবার জন্য ডিজিটাল এয়ারপোর্ট সার্ভিস অ্যাপ, বিমানবন্দরের নিরাপত্তা বৃদ্ধিতে অ্যাভসেক আইডি সিস্টেম ও বন্দরের আশপাশে ভবন স্থাপনের অনুমতি সহজ করতে হাইট ক্লিয়ারেন্স ম্যানেজমেন্ট সিস্টেম নামের এ তিনটি প্রযুক্তি উদ্বোধন করা হয়েছে।

এইচএসআইএ ডিজিটাল এয়ারপোর্ট সার্ভিস অ্যাপ :

এ অ্যাপের মূল বৈশিষ্ট্য হলো বিমানবন্দরের যাত্রীদের সহজ ও আধুনিক উপায়ে সেবা প্রদান করা। বাংলাদেশ সিভিল অ্যাভিয়েশন অথরিটি, এটুআইয়ের সহযোগিতায় এ মোবাইল অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে প্রাইম টেক সলিউশন, স্পিনফ স্টুডিং ও ইনোভেশন টেকনোলজিস জেভি। এই অ্যাপ সম্পর্কে জানা গেছে, এ মোবাইল অ্যাপটি সব ধরনের তথ্য ও নির্দেশনা প্রদান করে যাত্রীকে সহযোগিতা এবং সেবা দিতে সক্ষম। এটি ব্যবহারে প্রবাসী বাংলাদেশি কর্মীরা বিমানবন্দরে করণীয় সব পদক্ষেপের সুনির্দিষ্ট নির্দেশনা পেয়ে যাবেন এবং প্রতিটি পদক্ষেপ বুঝে যে কারও সহযোগিতা ছাড়াই নিজে সব কাজ সম্পন্ন করতে পারবেন। অর্থাৎ এ অ্যাপ ব্যবহারে প্রতিটি যাত্রী হয়ে উঠবেন স্মার্ট। এ অ্যাপ ব্যবহার করে যাত্রীরা বিমানবন্দরের ভেতরে পরবর্তীকালে কোন দিক দিয়ে কোথায় পৌঁছাতে হবে, এর দৃশ্যমান নির্দেশনা পাবেন। ভয়েস সুবিধা ব্যবহার করে বাংলা ও ইংরেজিতে সুনির্দিষ্ট তথ্য এবং নির্দেশনা পাওয়া যাবে। এ ছাড়া প্রতিটি ফ্লাইটের হালনাগাদ তথ্য, এয়ারলাইন্সগুলোর নাম ও যোগাযোগ, বহনের জন্য নিষিদ্ধ জিনিসপত্রের তালিকা, শুল্ক করের তালিকা, লাগেজের নিয়ম, ইমিগ্রেশন বিধিমালা, গন্তব্য, এয়ারপোর্টের বিধিমালা, স্বাস্থ্যবিধি, প্রবাসীকল্যাণ নির্দেশিকা এবং সুবিধার তথ্য, বেল্টে লাগেজ না পেলে করণীয়, এয়ারপোর্টে অবস্থানকালীন খাবার, নামাজের স্থান, কেনাকাটা, ওয়াশ রুম, লাউঞ্জ, মুদ্রা বিনিময়, ট্যাক্সি, বিমানবন্দরের ম্যাপ সম্পর্কে তথ্য পাওয়া যাবে।

অ্যাভসেক আইডি সিস্টেম :

এ অ্যাপটি মূলত বিমানবন্দরের নিরাপত্তা বৃদ্ধির জন্য চালু করা হচ্ছে। বিমানবন্দরে প্রবেশ নিয়ন্ত্রণ ও নিরাপত্তা পাসব্যবস্থার উন্নয়নে এটি সার্বিকভাবে কাজ করবে। এ ছাড়া অনলাইনে এই সিস্টেমের মাধ্যমে প্রবেশ পাসের আবেদন জমা, অবস্থান যাচাইসহ পাস সংক্রান্ত অন্যান্য তথ্য পাওয়া যাবে। এই সিস্টেমে পাসধারী ব্যক্তির জন্য ব্যবহৃত হবে স্মার্ট কার্ড। এর মধ্যে যাত্রীর সব তথ্য, ফিংগার প্রিন্ট ও ফেস প্রিন্ট থাকবে। গাড়ির পাসের ক্ষেত্রেও স্বংয়ক্রিয়ভাবে গাড়ির নম্বর চিহ্নত করা যাবে এই প্রযুক্তির মাধ্যমে।

হাইট ক্লিয়ারেন্স ম্যানেজমেন্ট সিস্টেম সম্পর্কিত মোবাইল অ্যাপ :

দেশের সব বিমানবন্দরে উড়োজাহাজ উড্ডয়ন ও অবতারণে সুরক্ষার জন্য এই সিস্টেম চালু করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে একজন ভবন নির্মাণে আগ্রহী ব্যক্তি আবেদন করতে পারবেন। তা যাচাই-বাছাইয়ের পর দ্রুততম সময়ে ছাড়পত্র দেওয়া হবে। এই অ্যাপে সেবাগ্রহীতারা প্রয়োজনীয় উচ্চতা সম্পর্কে ধারণা পাবেন।

সর্বশেষ - সকল নিউজ