logo
শনিবার , ১৬ জুলাই ২০২২ | ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

অফশোর ব্যাংকিং অপারেশন থেকে ডলার নিতে পারবে যে কোনো ব্যাংক

প্রতিবেদক
admin
জুলাই ১৬, ২০২২ ১২:০৭ পূর্বাহ্ণ

বাজারে ডলারের সংকট লাঘবে আরও দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে একটি আইনী সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এই সুবিধার আওতায় যে কোনো বাণিজ্যিক ব্যাংক তার অফশোর ব্যাংকিং ইউনিট থেকে ডলারসহ বৈদেশিক মুদ্রা স্থানীয় ব্যাংকিংয়ে স্থানান্তর করতে পারবে। শর্তসাপেক্ষে এই অর্থ দিয়ে আমদানি ব্যয় মেটানো যাবে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। আগামী রোববার (১৭ জুলাই) চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে ব্যাংকগুলোকে বিষয়টি জানিয়ে দেবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

উল্লেখ, ব্যাংকগুলো তাদের অফশোর ব্যাংকিং ইউনিটের মাধ্যমে বিদেশি মুদ্রায় আমানত নেয়, আবার বিদেশ থেকে ঋণও নেয়। কিন্তু এই অর্থ দিয়ে অভ্যন্তরীণ ব্যাংকের আমদানি দায় শোধ করা যায় না। দেশে বৈদেশিক মুদ্রার চাহিদা ও সরবরাহের মধ্যে তীব্র ভারসাম্যহীনতার প্রেক্ষিতে ওই অর্থ আমদানি ব্যয় শোধে ব্যয় করার সাময়িক সুযোগ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন অনুসারে, ব্যাংকগুলো তার রেগুলেটরি মূলধনের সর্বোচ্চ ২৫ শতাংশের সমপরিমাণ বিদেশি মুদ্রা অফশোর ইউনিট থেকে অভ্যন্তরীণ ইউনিটে নিতে পারবে। এই অর্থ দিয়ে মূলধনি যন্ত্রপাতি, শিল্পের কাঁচামাল ও সরকারি আমদানি দায় শোধ করা যাবে। তবে সুবিধাটি ছয় মাস তথা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

সর্বশেষ - দেশের খবর