যুদ্ধ-সংঘাত নয়, আমরা শান্তি চাই: প্রধানমন্ত্রী

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   30 May 2022

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতির ওপর ‘বিরাট প্রভাব’ ফেলেছে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ যুদ্ধ-সংঘাত নয়, শান্তি চায়।

‘আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২২’ উপলক্ষ্যে রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি অনুষ্ঠানে যুক্ত হন।

ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গ টেনে শেখ হাসিনা বলেন, মহামারির পর আজকে সারাবিশ্বের অর্থনীতির ওপর একটা বিরাট প্রভাব ফেলেছে এই যুদ্ধ। আমরা কোনো সংঘাত চাই না, যুদ্ধ চাই না। আমরা শান্তি চাই। সারাবিশ্বে শান্তি প্রতিষ্ঠা হোক, সেটিই আমাদের কাম্য।

জাতিসংঘ মিশনে বাংলাদেশের শান্তিরক্ষীদের ‘কার্যকর’ অংশগ্রহণ বিশ্বশান্তি প্রতিষ্ঠায় দেশের অবস্থানকে সুসংহত করেছে বলেও মন্তব্য করেন সরকারপ্রধান।

জাতিসংঘের আহ্বানে সাড়া দিয়ে প্রয়োজনে আরও শান্তিরক্ষী পাঠাতেও বাংলাদেশ প্রস্তুত বলেও তিনি জানান।

প্রধানমন্ত্রী বলেন, শান্তি মিশনে বাংলাদেশের অংশগ্রহণ সামরিকভাবে শক্তিশালী দেশগুলোর সঙ্গে আমাদের দেশের কূটনৈতিক সম্পর্ক উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
বিশ্বশান্তি প্রতিষ্ঠায় এ মুহূর্তে ১২১ দেশের ৭৫ হাজার ৫১৬ জন শান্তিরক্ষী নিয়োজিত রয়েছেন। এর মধ্যে বাংলাদেশের ৬ হাজার ৮২৫ জন, যা সর্বমোট শান্তিরক্ষীর ৯ দশমিক ২ শতাংশ। আর তাদের মধ্যে নারীদের সংখ্যা ৫১৯ জন।

দেশের খবর

আপনার মতামত লিখুন :