বঙ্গবন্ধুর সঙ্গে বাবার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল : ট্রুডো

xanoxxanox
  প্রকাশিত হয়েছেঃ   18 March 2021

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে আমার বাবার খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। আমি সর্বদা গর্ববোধ করি, আজ থেকে ৫০ বছর আগে বিশ্বের অল্প যে ক’টি দেশ বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল তার মধ্যে কানাডা একটি।

বুধবার (১৭ মার্চ) বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ১০ দিনের অনুষ্ঠানমালা শুরু হয়। এসময় এক ভিডিও বার্তায় এসব কথা জানান জাস্টিন ট্রুডো।

কানাডার প্রধানমন্ত্রী আরও বলেন, গত ৫০ বছরে বাংলাদেশ যে উন্নতি করেছে তা প্রশংসার দাবিদার। আগামীতেও বাংলাদেশের অগ্রযাত্রায় কানাডা সবসময় পাশে থাকবে। এছাড়াও ট্রুডো ভিডিও বার্তায় ১৯৮৩ সালে বাংলাদেশ সফরের মধুর স্মৃতিচারণ করেন।

তিনি বলেন, আমি যখন আমার বাবার সঙ্গে বাংলাদেশ সফর করেছিলাম সে সময়ের থেকে বাংলাদেশে অনেক পরিবর্তন হয়েছে। গত ৫০ বছরে দেশটি অভূতপূর্ব উন্নতি সাধন করেছে। এই সময়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়েছে, দারিদ্র্য কমেছে, শিক্ষার হার বেড়েছে এবং স্বাস্থ্য সেবার প্রসার ঘটেছে। এর ফলে দেশের জনগণের জন্য নতুন সুযোগ তৈরি হয়েছে। আজকে আমরা উৎসব করতে পারছি শেখ মুজিবুর রহমানের স্বাধীন ও গণতান্ত্রিক একটি দেশ গড়ার ভিশনের কারণে। এটি সম্ভব হয়েছে এদেশের মানুষের প্রতি তার ভালোবাসার জন্য।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা।

আন্তর্জাতিক

আপনার মতামত লিখুন :