logo
Saturday , 25 March 2023
  1. সকল নিউজ

‘পোল্ট্রি খাতে ৫২ দিনে ৯৩৬ কোটি টাকা আত্মসাৎ’

প্রতিবেদক
admin
March 25, 2023 3:50 pm

পোল্ট্রির দাম বাড়িয়ে গত ৫২ দিনে করপোরেট প্রতিষ্ঠানগুলো ৯৩৬ কোটি টাকা আত্মসাৎ করেছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন (বিপিএ)।

বিপিএর সভাপতি সুমন হাওলাদার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করপোরেট প্রতিষ্ঠানগুলো প্রতিদিন প্রায় ২ হাজার মেট্রিক টন ব্রয়লার মুরগি সরবরাহ করে ১২ কোটি টাকা অতিরিক্ত মুনাফা করেছে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার ব্রয়লার মুরগির খুচরা দাম ছিল ২৭০ টাকা। গত ১ ফেব্রুয়ারি এই মূল্য ছিল ১৭০ টাকা।এর আগে গত বৃহস্পতিবার বিপিএ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশে ব্রয়লার মুরগির মোট চাহিদা সাড়ে ৩ হাজার মেট্রিক টন। ব্রয়লার মুরগির পাইকারি দাম ছিল ২৩০ টাকা। করপোরেট প্রতিষ্ঠানগুলো প্রতি কেজিতে কমপক্ষে ৬০ টাকা মুনাফা করেছে।

সংগঠনটি দাবি করেছে, চলতি বছরের ৩১ জানুয়ারি থেকে ২৩ মার্চ পর্যন্ত করেপোরেট কোম্পানিগুলো ৬২৪ কোটি টাকা মুনাফা করেছে। এক দিন বয়সী বাচ্চা বিক্রি করে তারা ৩১২ কোটি টাকা মুনাফা করেছে।সংগঠনটি সূত্রে জানা গেছে, কোম্পানিগুলো প্রতিদিন ২০ লাখ মুরগির বাচ্চা উৎপাদন করে এবং প্রতিটি বাচ্চার উৎপাদন খরচ ২৮ থেকে ৩০ টাকার মধ্যে।এর কারণ হিসেবে সংগঠনটির দাবি- পোল্ট্রি খাতে সরকারি তদারকির অভাব ছিল।

সর্বশেষ - সকল নিউজ